উন্নয়ন নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন, কিছু কথা ও কবিতা

উন্নয়ন নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন, কিছু কথা ও কবিতা

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ আশা করি ভিজিটর ভাই ও বোনেরা খুব ভালো আছেন। আজকের বিষয়ে টপিক হল উন্নয়ন নিয়ে একটা জাতি ও একটা দেশ কিভাবে তার উন্নয়নের চরম শিখরে আরোহন  করতে পারে তারেই কিছু কথা আপনারা সামনে তুলে ধরবো।আজকের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনারা জানতে পারবেন উন্নয়ন সম্পর্কে বিখ্যাত মনীষী ও কবিদের বিখ্যাত কিছু উক্তি  আপনারা যারা উন্নয়ন নিয়ে বিভিন্ন জায়গায় খোঁজ করতেছেন তাহলে আজকের পোস্টটি আপনাদের জন্য আশা করি মনোযোগ সহকারে শুনবেন।

একটি মানুষ যখন শৈশব থেকে কৈশোরে কৈশোর থেকে এর যৌবনে  উপনীত হয় তখন সে বাস্তবতা নামক বেড়াজালে আবদ্ধ হয়ে যায়। প্রতিটা মানুষের মূল উদ্দেশ্য থাকে জীবন। জন্য তার উন্নতির দরকার সেই উন্নতি কখন কিভাবে এবং কি কৌশলে করা যায়। সেই চিন্তায় ব্যক্তিটি করে থাকে আপনি আমি ব্যক্তিগত জীবনে যাই করি না কেন উন্নতির দরকার এই করি। এই উন্নতি ব্যক্তিগত পারিবারিক সামাজিক ও সামষ্টিকভাবেও হয়ে থাকে। যে মানুষ ন্যায় নিষ্ঠার সহিত দেশ জাতি কল্যাণে নিজেকে নিবেদিত করে তার কাছে এই জাতি দেশ মৃত্যুর আগ পর্যন্ত ঋণী থাকবে। তাই একজন মানুষের পক্ষে একাই উন্নতি করা সম্ভব না যদি একে অপরের সাহায্য সহযোগিতা ও সহমর্মিতার বন্ধনে আবদ্ধ না থাকে।

তাই দেশ জাতীয় সমাজকে এগিয়ে নিতে হলে সমষ্টি উন্নয়ন একান্তভাবে কাম্য। তাই এই কাজটি একাই কোন ব্যক্তির দ্বারা সম্ভব নয় এর জন্য প্রয়োজন ন্যায়,নিষ্ঠা ও সততা তাহলেই কেবল সমাজে শান্তি  শৃঙ্খলা বজায়  থাকবে। যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি ততো বেশি উন্নত। তাই দেশ জাতির উন্নয়নকল্পে নিজেকে নিবেদিত প্রাণ করে দিতে হবে। জাতি মূল্যবোধের অবক্ষয় তখনই ঘটে না যখন সে জাতি তার অধিকার এবং উন্নতির সম্পর্কে জ্ঞাত থাকে।তাই দেশের নাগরিকদের অবশ্যই উচিত সচেতন হওয়া।

উন্নয়ন নিয়ে উক্তি:

 

আপনি যদি উন্নতি সম্পর্কে পৃথিবীর বিশ্ব বিখ্যাত মনীষীদের উক্তি পেতে চান তাহলে আজকে পোস্টটি আপনাদের জন্য। আমরা আজকের এই প্রতিবেদনটি দ্বারা সেরা বাছাইকৃত কিছু উক্তি আপনাদের সামনে তুলে ধরার যথাযোগ্য চেষ্টা করব ইনশাআল্লাহ। আশা করা যায় এই উক্তিগুলো আপনাদের অনেক ভালো লাগবে তাহলে আর দেরি নয় নিচেই দেয়া হল উন্নতি সম্পর্কে বিশ্ব বিখ্যাত মনীষীদের বাছাই করা বেশ কিছু উক্তি-

১. আমার কাছে ক্ষমতা মানেই হচ্ছে জনগণের ভাগ্যের পরিবর্তন করা। জনগণের জন্য নিঃস্বার্থভাবে কাজ করা

– প্রধানমন্ত্রী শেখ হাসিনা

২. যদি কোনো সমাজ নারীর মুক্তি ও তাদের উন্নয়নকে সহযোগিতা না করে বরং আরো বাধার মুখে ঠেলে দেয় তবে অবশ্যই সে সমাজকে পুনরায় ঢেলে সাজানোর প্রয়োজন রয়েছে।

— এলিজাবেথ ব্ল্যাকওয়েল।

৩. সমাজ, রাষ্ট্র ও জাতির উন্নতি মানুষের মানবিকতার উন্নয়নের সমানুপাতিক। কারণ উপরোক্ত সংগঠনগুলোর সব কয়টিই মানুষদের নিয়েই গড়ে ওঠে-

-সত্য সাইঁ বাবা

৪. আমাদের দেশকে ন্যায়, সংহতি, মানবতা ও সবুজ উন্নয়নের জাতিতে পরিণত করার বড় দায়িত্বের মুখোমুখি হয়ে আমরা ঐক্যবদ্ধ হয়ে দাঁড়িয়েছি।

— জর্জ পাপান্দ্রেয়।

৫. স্থিতিশীলতা, নিরাপত্তা, গণতন্ত্র, মানবাধিকার এবং অর্থনৈতিক উন্নয়নের প্রচারে জাতিসংঘের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। জাতিসংঘ তার ইতিহাসে যেকোনো সময়ের মতোই আজও প্রাসঙ্গিক, কিন্তু এর সংস্কার প্রয়োজন।

— চাক হ্যাগেল

৬. আপনি আজকে যে সংগ্রামের মধ্য দিয়ে যাচ্ছেন, সেই পরিশ্রম ও সংগ্রাম আপনার মানসিকতার উন্নয়ন ঘটাচ্ছে, যা আপনাকে আগামীকালের চ্যালেঞ্জের জন্য যথেষ্ট উন্নত করে গড়ে তুলছে।

— রবার্ট টিউ

৭. নেতৃত্বের সবচেয়ে বড় সাফল্য হলো মানুষের জীবনমানের উন্নয়ন ও তাদের সন্তুষ্টি অর্জন।

— হেনরি এস ফায়ারস্টোন।

৮. টেকসই উন্নয়নের জন্য মানুষের সততা প্রয়োজন। মানুষই এ লক্ষ্য অর্জনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ।

— ড্যান স্কেচম্যান।

৯.দুর্নীতি উন্নয়ন ও সুশাসনের শত্রু। এ থেকে পরিত্রাণ পেতে হবে। এই জাতীয় লক্ষ্য অর্জনে সরকার ও জনগণ উভয়কেই ঐক্যবদ্ধ হতে হবে।

— প্রতিভা পাটিল।

১০. লিঙ্গ সমতা নিজেই একটি লক্ষ্যের চেয়ে বেশি কিছু। দারিদ্র্য বিমোচন, টেকসই উন্নয়ন এবং সুশাসন গড়ে তোলার চ্যালেঞ্জ মোকাবিলার জন্য এটি একটি পূর্বশর্ত।

— কফি আনান।

১১. ভাষার বিকাশ ব্যক্তিত্বের উন্নয়নের একটি অংশ, কারণ শব্দগুলি মানুষের মধ্যে চিন্তাভাবনা প্রকাশ এবং বোঝাপড়া প্রতিষ্ঠার প্রাকৃতিক মাধ্যম।

— মারিয়া মন্টেসরি।

১২. টেকসই উন্নয়ন আমরা সকলের জন্য চাই ভবিষ্যতের পথ। এটি অর্থনৈতিক প্রবৃদ্ধি, সামাজিক ন্যায়বিচার অর্জন, পরিবেশগত স্টুয়ার্ডশিপ অনুশীলন এবং শাসনকে শক্তিশালী করার জন্য একটি কাঠামো সরবরাহ করে।

— বান কি মুন।

উন্নয়ন নিয়ে কবিতা:

 

প্রতিটি মানুষ উন্নয়ন ছাড়া উন্নতির চরম শিখরে আরোহন পারে না। তাই আমরা আপনাদের সামনে উন্নয়ন সম্পর্কে বাছাইকৃত কবিতা নিয়ে হাজির হয়েছি। আশা করি এই কবিতাগুলোর দ্বারা আপনারা আপনাদের প্রয়োজন মিটাতে পারবেন এবং বন্ধুবান্ধব আত্মীয়-স্বজনদের কাছে এগুলো শেয়ার করতে পারবেন। এবং এই কবিতাগুলো দ্বারা নিজের জ্ঞান  ভান্ডার পরিপূর্ণ হবে।

চড়াম চড়াম ঢাকের বাদ্যে

বাংলাটা আজ কাঁপে,

কিছু বোকা লোক বেঘোরে মরলো

উন্নয়নের চাপে!ভোট নিতে গিয়ে কেউ হল লাশ

ফিরল না কতজন

গণতন্ত্রের মৃত্যুর পরও

দাঁড়িয়ে উন্নয়ন!গণতন্ত্রের লাশ পড়ে গেছে

কফিনে পচছে দেহ

কিছু লোক তবু বিশ্বাস রাখে

প্রতিবাদ করে কেহ!তবু কিছু লোক হয়নি বিক্রি

কিছু লোক আজও খাড়া

অমেরুদণ্ডী দলে ভারি তবু

সোজা কিছু শিরদাঁড়া!

-সংগৃহীত

উন্নয়ন নিয়ে ক্যাপশন:

 

অনেকেই ভালো এবং মানসম্মত কিছু ক্যাপশন তুলে ধরতে চান সোশ্যাল মিডিয়ায়। তাই আপনাদের জন্য বিখ্যাত কিছু ক্যাপশন বাছাই করে দেয়া হয়েছে। এগুলো দ্বারা আপনি আপনার জ্ঞানের ভান্ডার কে সমৃদ্ধ করতে পারবেন। তাই আমরা আজকে এই প্রতিবেদনটির মাধ্যমে সুন্দর কিছু ক্যাপশন আপনাদের সামনে তুলে ধরব আশা করি এগুলো আপনারা নিজ সংগ্রহে রাখতে পারবেন।

১. যদি তুমি তোমার কাজকে স্যালুট কর, দেখো তোমায় আর কাউকে স্যালুট করতে হবে না। কিন্তু তুমি যদি তোমার কাজকে অসম্মান কর, অমর্যাদা কর, ফাঁকি দাও, তাহলে তোমায় সবাইকে স্যালুট করতে হবে।’

যারা হৃদয় দিয়ে কাজ করতে পারে না, তাদের সাফল্য অর্জন আনন্দহীন ও আকর্ষণহীন, এমন সাফল্যের থেকেই সৃষ্টি হয় তিক্ততা’

স্বপ্ন বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তোমাকে স্বপ্ন দেখে যেতে হবে”

নানারকমের চিন্তা ও উদ্ভাবনের সাহস থাকতে হবে। আবিষ্কারের নেশা থাকতে হবে। যেই পথে কেউ যায়নি, সেই পথেই এগোতে হবে। অসম্ভবকে সম্ভব করার সাহস থাকতে হবে এবং সমস্যাকে জয় করেই সফল হতে হবে’

প্রথম জয়ের পর কখনই বিশ্রাম নেওয়া উচিত নয়, তাহলে দ্বিতীয়বার যদি আমরা ব্যর্থ হই, তখন সবাই বলবে প্রথমটা তুমি ভাগ্যের জোরে পেয়েছিলে”

কাজ শুরু করাই হলো সাফল্যের মূল চাবিকাঠি”

– পাবলো পিকাসো [বিখ্যাত স্প্যানিশ চিত্রশিল্পী]

২. একজন মানুষ এখন কতটা উপরে আছে, তা দিয়ে আমি তার সাফল্য মাপি না। একদম নিচে পড়ে যাওয়ার পর সে নিজেকে কতটা ওপরে তুলতে পারে – সেটাই আসল কথা।”

– জর্জ এস, প্যাটন (২য় বিশ্বযুদ্ধে আমেরিকান সেনাবাহিনীর জেনারেল)

৩.সাফল্য চাইলে সাফল্যকে লক্ষ্য বানিও না; তুমি যা করতে ভালোবাসো, সেটাই করতে থাক। সাফল্য নিজেই ধরা দেবে।”

– ডেভিড ফ্রস্ট (বৃটিশ সাংবাদিক ও লেখক)

উন্নয়ন নিয়ে স্ট্যাটাস:

 

সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দেয়ার জন্য অনেকেই উন্নয়ন সম্পর্কে তালাশ করতে থাকেন। তাই আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন। আমরা এই প্রতিবেদনটির মাধ্যমে উন্নয়নের স্ট্যাটাস সম্পর্কিত পোষ্ট তুলে ধরছি। যার দ্বারা আপনি আপনার প্রিয়জনদের মাধ্যমে সরিয়ে দিতে পারবেন তাহলে আর দেরি না করে নিচে দেখুন উন্নয়ন সম্পর্কিত বাছাইকৃত কিছু সেরা স্ট্যাটাস যা আপনারা সঙ্গে রাখতে পারেন।

১. সাধারণ মানুষ যতক্ষণ ভালো লাগে, ততক্ষণ কাজ করে। আর অসাধারণ সফল মানুষেরা ভালো না লাগলেও যতক্ষণ না কাজ শেষ হয়, ততক্ষণ কাজ বন্ধ করে না।

২. একজন সফল যোদ্ধা হলো একজন সাধারণ মানুষ, যে অন্যদের চেয়ে বেশি মনোযোগী। ”

– ব্রুস লী (বিশ্বখ্যাত মার্শাল আর্টিস্ট)

৩. একটি লক্ষ্য ঠিক করো। সেই লক্ষ্যকে নিজের জীবনের অংশ্ বানিয়ে ফেলো। চিন্তা করো, স্বপ্ন দেখো। তোমার মস্তিষ্ক, পেশী, রক্তনালী – পুরো শরীরে সেই লক্ষ্যকে ছড়িয়ে দাও, আর বাকি সবকিছু ভুলে যাও। এটাই সাফল্যের পথ।”

– স্বামী বিবেকানন্দ (ভারতীয় পন্ডিত, সাধক, ও লেখক)

৪. সাধারণ মানুষ যতক্ষণ ভালো লাগে, ততক্ষণ কাজ করে। আর অসাধারণ সফল মানুষেরা ভালো না লাগলেও যতক্ষণ না কাজ শেষ হয়, ততক্ষণ কাজ বন্ধ করে না”

– ব্রায়ান ট্রেসি (বিশ্বখ্যাত সেলফ ডেভেলপমেন্ট কোচ ও লেখক)

একটি লক্ষ্য ঠিক করো। সেই লক্ষ্যকে নিজের জীবনের অংশ্ বানিয়ে ফেলো। চিন্তা করো, স্বপ্ন দেখো। তোমার মস্তিষ্ক, পেশী, রক্তনালী – পুরো শরীরে সেই লক্ষ্যকে ছড়িয়ে দাও, আর বাকি সবকিছু ভুলে যাও। এটাই সাফল্যের পথ।

যদি একটি দেশকে দুর্নীতিমুক্ত এবং সুন্দর মনের জাতিতে রুপান্তরিত করতে হয়, তাহলে আমি বিশ্বাস করি এতে তিনজন মানুষের সবচেয়ে বেশি ভূমিকা থাকে – বাবা, মা আর শিক্ষক

তুমি তোমার ভবিষ্যত পরিবর্তন করতে পারবে না, কিন্তু অভ্যাস পরিবর্তন করতে নিশ্চই পারবে, এবং অভ্যাসই তোমার ভবিষ্যত পরিবর্তন করে দেবে।

একটা কথা পরিষ্কার, সৃষ্টিকর্তা তাদেরই সহায় থাকেন, যারা কঠোর পরিশ্রম করেন

জীবনে কঠিন সব বাঁধা আসে, তোমায় ধ্বংস করতে নয় বরং তোমার ভেতরের লুকোনো শক্তিকে অনুধাবন করাতে, জাগিয়ে তুলতে। বাঁধাসমূহকে দেখাও না যে তুমিও কম কঠিন নও

যে মানুষগুলো তোমাকে বলে, তুমি পারো না বা তুমি পারবেই না, তারাই সম্ভবত সেই লোক যারা ভয় পায় এটা ভেবে যে; তুমি পারবে

– স্বামী বিবেকানন্দ (ভারতীয় পন্ডিত, সাধক, ও লেখক)

উন্নয়ন নিয়ে কিছু কথা:

 

ক্রমবর্ধমান উন্নতি কেবল আপনার পথকে মসৃণ করে দিতে পারে। দেশ এবং জাতির উন্নতিকল্পে নিজের দক্ষতা মেধা মনণশক্তি এবং সততার দরকার আছে তাছাড়া দেশ জাতির উন্নয়নে একজন অযোগ্য মানুষ হিসেবে আপনি গণ্য হবেন। একটা দেশের সুনাগরিকদের অর্থই হল সে জাতির উন্নয়নের একজন কর্মী যে তার  সর্বস্ব ত্যাগ করে দেশকে উন্নতির চরম শিখরে পৌঁছে দিবে। তাই জাতির উন্নয়ন কেবল দু একজন মানুষ তারা সম্ভব না যদি সেই দেশের সমস্ত নাগরিক দেশের উন্নয়ন সম্পর্কে চিন্তা না করে।

পরিশেষে- আজকের এই প্রতিবেদনটি দাঁড়া আপনাদের উন্নয়ন সম্পর্কিত নানান ধরনের তথ্য উক্তি ক্যাপশন ও কবিতা তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি উন্নয়ন সম্পর্কিত সমস্ত ধরনের এই নিউজগুলো আপনাদের উপকারে আসবে। তাই যদি আমাদের প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে লাইক কমেন্ট শেয়ার করে আমাদের ওয়েবসাইটটির পাশে থাকবেন এবং অন্যদেরকেও এই পোস্ট সম্পর্কে অবহিত করবেন ধন্যবাদ

 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *