গুগল সম্পর্কে অজানা কিছু তথ্য

গুগল সম্পর্কে অজানা কিছু তথ্য -যা জানলে আপনারা সবাই আতঁকে উঠবেন

প্রিয় ভিজিটর বৃন্দ আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ আশা করি আল্লাহ তাআলা অশেষ রহমতে ও কুদরতে আপনার সকলে ভালো আছেন সুস্থ আছেন আপনাদের সকল ভালো এবং সুস্থতা ও দীর্ঘায়ু  কামনা করছি। আপনাদের দোয়ায় আল্লাহতালার বিশেষ রহমতে আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি।

আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে আজকের আর্টিকেলটি মূলত হল জ্ঞান বিজ্ঞানের উৎকর্ষ সাধনের প্রধান মাধ্যম বা যে  হাতিয়ার কাজ করেছিল তার সম্পর্কে আপনাদের আজকে বিস্তারিত ধারণা দিব। বর্তমান ডিজিটাল যুগের সময়ে আধুনিকতার স্পর্শ সব জায়গায় লেগে গিয়েছে। শুধু এশিয়া ইউরোবো আফ্রিকা মহাদেশ পর্যন্ত বিজ্ঞানের এই জয়রথ পৌঁছে গিয়েছে যদিও কিছু কিছু জায়গায় বিজ্ঞান তার অসৎ গঠন করতে পারেনি। মানুষের জীবনের গতিময়তা ফিরিয়ে আনার জন্য এবং মানুষকে আধুনিক করে গড়ে তোলার জন্য সোশ্যাল মিডিয়া বিশেষ ধরনের ভূমিকা রাখে। আমরা জানি আধুনিকতার এই যুগে যোগাযোগ মাধ্যম ছাড়া সবকিছু অচলন নিষ্ক্রিয়। মানুষে মানুষের যোগাযোগের মাধ্যম কে ত্বরান্বিত করতে গুগল তথা সার্চ ইঞ্জিন সবার কাছে বিশেষ ভাবে পরিচিত। আমরা জানি আধুনিকতার এই যুগে গুগল অনেক অবদান রেখেছে যার অবদান শেষ করতে আমরা পারবো না। মানুষের যোগাযোগের অন্যতম প্রধান বাহক এবং মাধ্যম হলো গুগল। মানুষের এমন কোন জানার বিষয় নেই যেটা গুগলে আপনি পাবেন না মানুষের জানার আগ্রহকে কাজে লাগিয়ে গুগল তার কর্ম সম্পাদন করে থাকে। পৃথিবীর এমন কোন প্রশ্নের উত্তর নেই যেটা আপনি google এ পাবেন না এইসব ক্ষেত্রে গুগুল মানুষের অতি কাছের একটা বস্তুতে পরিণত হয়ে গেছে।

বর্তমান সময় গুগল সম্পর্কে জানা না এমন কোন মানুষ আপনি মিলাই দিতে পারবেন না বা মিলিয়ে দেয়া অনেক ভার হয়ে যাবে। সাতশো বিলিয়ন মানুষের মধ্যে পৃথিবীর অধিকাংশ মানুষ গুগল সম্পর্কে ধারণা রাখে।এবং বিশ্বপায়ে কোটি কোটি মানুষ গুগল ব্যবহার করতেছি। এবং প্রায় অনেকের কাছে এটি একটি অনলাইন মাধ্যমে অন্যতম প্লাটফর্ম হয়ে দাঁড়িয়েছে। পৃথিবীর সর্বপ্রথম সাত ইঞ্জিন একমাত্র google এ গুগলকে এ পর্যন্ত টেক্কা দিয়ে কোন কোম্পানি এগিয়ে যেতে পারেনি। google তার নিজস্ব প্রযুক্তিকে কাজে লাগিয়ে মানুষের অতি আপনজন হয়ে গেছে। ইউটিউব জিমেল সহ অন্যান্য কম্পানি গুগলের সহযোগী হয়ে উঠেছে। গুগলের সর্বপ্রথম নাম ছিল রাব- গুগলের  প্রধান এবং নির্বাহী প্রতিষ্ঠাতা হল লেরি পেজ এবং স্বারগেই  ব্রেইন তারা এই প্রতিষ্ঠানের প্রথম নাম দিয়েছিল ব্যাক রাব সেই ১৯৯৬ সালে। তখন তারা অবশ্য ওয়েব ক্রু লার কাজ করেছিল ওয়েব ক্রুলার হল একটি পদ্ধতি যে পদ্ধতি একটি ওয়েবসাইট থেকে আরেকটি ওয়েব সাইটে খুঁজে বের করে। এবং সেইসব ওয়েবসাইট গুলোর অতীত লিংক বের করে তারা তাদের ওয়েবসাইটে  র‍্যাঙ্ক করে তাদের সেই ব্যাকরাব স্টামফোর্ডে এক বছরের বেশি সময় ধরে সংরক্ষিত বা গঠিত ছিল। এ কথা google সব সময় বলে যে তারা সবুজকে সমর্থন করে।

আরে রে মাধ্যমে তারা ছাগলের মাধ্যমে লড়ে ঘাস কাটা করে। নিউ মার্কেট ক্যালিফোর্নিয়া আমেরিকার সেই কোম্পানিতে লোনের  ঘাসগুলো নিয়মিত কেটে ঠিকঠাক রাখা এবং আগাছা নিয়মিত পরিষ্কার করার জন্য ক্যালিফোর্নিয়ার একটি কোম্পানি থেকে তারা অনেক ধরনের ছাগল রপ্তানি করে বা সংগ্রহ করে। তাই কখনো আপনার যদি ক্যালিফোর্নিয়ার গুগলের সেই কোম্পানিটির যাওয়ার মত অবস্থা তৈরি হয় তাহলে আপনার সেই ছাগল গুলো দেখে আটকে উঠবেন না বা ভয় পাবেন না। গুগল বর্তমান বিশ্বের বিভিন্ন ওকেশনে চলমান বিভিন্ন ইভেন্টে তাদের গুগল ডুডল লে প্রকাশ করে থাকে। আর তখন ডুডলের প্রধান কাজ ছিল আউট অফ অফিস। জা 1998 সালের ৩০ শে আগস্ট প্রকাশিত হয়। আপনারা যদি কখনো খেয়াল করে থাকেন তাহলে এই দুইজনের কাহিনী অনেক বিশাল এবং বেশ মজার ও আনন্দদায়ক। সেদিন নারী ও সার গেই একটি অনুষ্ঠানে যোগদান দিতে গেলে তখন তাদের মাথায় ডুডল সম্পর্কে আইডিয়া খেলা করে থাকে এবং তারা ডুবল সম্পর্কে আলোচনা করে যা পরিবর্তিত একটি বিশালাকার ধারণ করে। তারা এমন একটি ওয়েবসাইট নির্বাচন করেন অফিসিয়ালই তারা অফিসের বাইরে থেকেও বুঝতে পারবে না কেউ তারা অফিসের বাইরে রয়েছে। এবং সাইবারের ক্লাসের মত প্রযুক্তিগত কোন সমস্যা হলে এরপরে গুগল ডুডোলের একটি অংশ হিসেবে পরিণত হয় যা পরিবর্তে তোর জয়েন্ট কোম্পানিতে নাম লেখায়।

গুগল যখন ব্যাকরআপ নামে পরিচিত হতে থাকে বা সমাদৃত হতে থাকে তখনকার ঘটনা। গুগলের সর্বপ্রথম স্টোরেজটি এখনো বিশ্বখ্যাত স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে প্রদর্শিত হয়ে থাকে। তবে আপনারা এবং চিনে অবাক হয়ে থাকবেন যে গুগলের সর্বপ্রথম স্টোরেজ টি তৈরি করা হয়েছিল লেগুু দিয়ে তার মধ্যে হট স্টোরি ছিল প্রায় ৪০ জিবির মতন। এই ৪০ জিবি স্টোরেজ অবশ্য কালেক্ট করা হয়েছিল বা কানেক্ট করা হয়েছিল দশটি চার জিবি স্টোরেজে সংযুক্ত করে। গুগল সর্বপ্রথম টুইট করেছিল ২০০৯ সালের ২৬ ফেব্রুয়ারি। টেক্সটগুলো অবশ্য ছিল বাইনারি আকারে যার অর্থ ছিল I am feeling lucky.

পরিশেষে, আজকের আমাদের এই প্রতিবেদনটির দ্বারা গুগল সম্পর্কে সমস্ত প্রকার খুঁটিনাটি বিষয়ে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি আশা করি আমাদের আর্টিকেলটি আপনাদের অনেক মনোরঞ্জন হয়েছে এবং এর থেকে আপনারা অনেক উপকৃত হয়েছেন। যদি আমাদের আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আমাদের আর্টিকেলটি লাইক কমেন্ট শেয়ার ও আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে সর্বদাই পাশে থাকুন ধন্যবাদ সবাইকে আল্লাহ হাফেজ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *