জাহিদ হাসানের জীবনী

জাহিদ হাসানের বয়স, ওজন, উচ্চতা ও ক্যারিয়ার

টিভি নাটকের অন্যতম দর্শকপ্রিয় তারকা জাহিদ হাসান। নব্বই দশকের শুরুতে টিভি নাটকের নায়কদের মধ্যে তিনি ছিলেন উজ্জ্বল মুখ। সিনেমা করেও পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। অভিনয় নিয়ে এখনও ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি। জাহিদ হাসান বলেছেন তার উঠে আসার গল্প। আমার ডাক নাম পুলক। মা রেখেছিলেন পুলক নামটি। সিরাজগঞ্জ আমার নিজের এলাকা। ছেলেবেলার বন্ধুরা এখনো পুলক নামেই ডাকেন। কাছের মানুষরাও কেউ কেউ পুলক নামে ডাকেন আজও। জাহিদ নামটি রেখেছিলেন আমার দাদা। পুলক থেকে সবার ভালোবাসায় আজকের জাহিদ হাসান হয়েছি। পেছনে ফিরে তাকালে কতো কথা মনে পড়ে। কতো স্মৃতি চোখে ভাসে। একজীবনে সেসব স্মৃতি কি ভুলে যাওয়া সম্ভব? মনে পড়ে, ছেলেবেলায় সিরাজগঞ্জে থাকতে প্রচুর নাটক দেখেছি। শীতের সময় যাত্রাপালা দেখার কথাও মনে পড়ে। সিরাজগঞ্জ শহরে মঞ্চ নাটকের দল ছিলো। সেখানে নাটক দেখার কথাও মনে পড়ে। ওখানে টিকিট কেটে মঞ্চ নাটক দেখার প্রচলন ছিলো। আমিও টিকিট কেটে মঞ্চ নাটক দেখতাম। যাত্রাপালা বেশি দেখা হতো না, মাঝে মাঝে যেতাম। একবার শুনলাম, সিরাজগঞ্জ শহরে ‘নবাব সিরাজদৌলা’ যাত্রাপালা হবে। ঢাকা থেকে দল আসবে। আনোয়ার হোসেন নবাবের চরিত্রে অভিনয় করবেন। ওই যাত্রাপালা দেখার জন্য সে কী আগ্রহ আমার! টিকিটের দাম পাঁচশ, একশ, পঞ্চাশ ও বিশ টাকা। বড় বড় শিল্পীরা যাবেন বলেই টিকিটের দাম বাড়িয়ে দেওয়া হয়েছিলো।

জাহিদ হাসানের জন্ম :

 

জাহিদ হাসান (জন্ম ৪ অক্টোবর ১৯৬৭) বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা ও নাট্য পরিচালক।৯০-এর দশক থেকে বাংলাদেশের প্রথম সারির অভিনেতাদের একজন হিসেবে কাজ করছেন তিনি। টেলিভিশন ছাড়াও তিনি চলচ্চিত্রে অভিনয়েও আসাধারন দক্ষতা দেখিয়েছেন। বিশেষ করে হুমায়ূন আহমেদ পরিচালিত শ্রাবণ মেঘের দিন তার অভিনীত অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র। এই চলচ্চিত্রে মতি চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। টেলিভিশন এবং চলচ্চিত্রে বিভিন্ন ধারার চরিত্রে অভিনয় করেন তিনি। তবে দর্শকের কাছে তার অন্যান্য চরিত্রগুলোর পাশাপাশি কৌতুক চরিত্রগুলো বেশি আদরণীয়। তার বিখ্যাত কৌতুক চরিত্র ছিল হুমায়ূন আহমেদ পরিচালিত টেলিফিল্মে মফিজ নামক একটি পাগলের চরিত্র। জন্ম ৪ অক্টোবর ১৯৬৭ (বয়স ৫৫) সিরাজগঞ্জ, বাংলাদেশ জাতীয়তা বাংলাদেশী পেশা অভিনেতা, নাট্য পরিচালক দাম্পত্য সঙ্গী সাদিয়া ইসলাম মৌ সন্তান পুস্পিতা (মেয়ে) পূর্ণ (ছেলে) পুরস্কার জাতীয় চলচ্চিত্র পুরস্কার মেরিল-প্রথম আলো পুরস্কার

জাহিদ হাসানের কর্ম জীবন :

 

১৯৮৬ সালে আবদুল লতিফ বাচ্চুর পরিচালনায় বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার যৌথ প্রযোজনারবলবান ছায়াছবিতে অভিনয়ের মাধ্যমে হাসানের বড় পর্দায় অভিষেক হয়। তিনি ১৯৯০ সালে টেলিভিশনে অভিনয় শুরু করেন। এর পূর্বে তিনি ১৯৮৯ সালে বাংলাদেশ টেলিভিশনে অভিনয়ের অডিশন দেন। তার অভিনীত প্রথম টেলিভিশন নাটক জীবন যেমন। আলিমুজ্জামান দুলু প্রযোজিত নাটকটি ১৯৯০ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়। এই নাটকটি তার জীবনে রূপ পরিবর্তন করে দেয়। ১৯৯০ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প সমাপ্তি অবলম্বনে নির্মিত সমাপ্তি টেলিফিল্মে প্রধান চরিত্রে অভিনয় করেন। নাটকটির চিত্রনাট্য রচনা করেছিলেন অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা। হুমায়ূন আহমেদ পরিচালিত টেলিফিল্ম নক্ষত্রের রাত, মন্ত্রী মহোদয়ের আগমন, সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড, আজ রবিবার তাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে আসে। এছাড়াও তিনি হুমায়ূন আহমেদ পরিচালিত শ্রাবণ মেঘের দিন চলচ্চিত্রে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

জাহিদ হাসানের প্রাথমিক জীবন :

 

জাহিদ হাসান ১৯৬৭ সালের ৪ অক্টোবর সিরাজগঞ্জে তার নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবা ইলিয়াস উদ্দিন তালুকদার ছিলেন একজন কাস্টম কর্মকর্তা ও মা হামিদা বেগম ছিলেন একজন গৃহিণী। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে জাহিদ হাসান সবার ছোট। তিনি চতুর্থ শ্রেণি পর্যন্ত সিরাজগঞ্জের হৈমবালা উচ্চ বালক বিদ্যালয়ে পড়াশুনা করেন এবং পরের তিন বছর বেনাপোলের ইন্টার স্কুলে পড়ার পর পুনরায় সিরাজগঞ্জে ফিরে এসে সেখান থেকে মাধ্যমিক পরীক্ষা দেন। তিনি স্কাউটের সাথে যুক্ত ছিলেন। সেখানে তিনি অভিনয় করতেন। তিনি সিরাজগঞ্জ তরুণ সম্প্রদায় নাট্য দলে যোগ দেন এবং এই দলের সাথে উত্তর বঙ্গের বিভিন্ন স্থানে মঞ্চনাটকে অভিনয় করেন। সেসময় তিনি সাত পুরুষের ঋণ মঞ্চনাটকে নিয়মিত অভিনয় করেন। ১৯৮৪ সালে ১০ আগস্ট মঞ্চনাটকটি বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়।

জাহিদ হাসানের নাট্য পরিচালনা :

 

অভিনয়ের পাশাপাশি তিনি নাটক পরিচালনা করে থাকেন। তার পরিচালিত প্রথম মেগা ধারাবাহিক লাল নীল বেগুনি। তার পরিচালিত অন্যান্য টেলিভিশন ধারাবাহিকসমূহ হল ঘুঘুর বাসা, চোর কুটুরি, একা, ও ছন্নছাড়া। তার পরিচালিত টেলিভিশন নাটক ও টেলিছবিসমূহ হল রুমঝুম, বোকা মানুষ, ব্যবধান, স্বপ্নের গ্রহ, অপু দ্য গ্রেট, প্রাইভেট ডিটেকটিভ ও বাউন্ডুলে এক্সপ্রেস।

জাহিদ হাসানের ব্যক্তিগত জীবন:

 

জাহিদ হাসান প্রতিষ্ঠিত মডেলকন্যা সাদিয়া ইসলাম মৌ-এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের দুই সন্তান রয়েছে। মেয়ের নাম পুস্পিতা এবং ছেলের নাম পূর্ণ। স্ত্রী ও সন্তানদের নিয়ে তিনি ঢাকার মোহাম্মদপুরে বসবাস করেন। তার পুস্পিতা প্রডাকশন লিমিটেড’ নামক একটি প্রযোজনা সংস্থা রয়েছে।

জাহিদ হাসানের টেলিফিল্ম ও টিভি ধারাবাহিকের তালিকা:

 

তারায় তারায় খচিত মন্ত্রী মহোদয়ের আগমন – হুমায়ূন আহমেদ সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড – হুমায়ূন আহমেদ গৃহসুখ প্রাইভেট লিমিটেড – হুমায়ূন আহমেদ পাথরে ফুটাব ফুল অপু দ্যা গ্রেট আমি কিন্তু ভালো মানুষ চাপাবাজ সেকেন্ড হ্যান্ড আরমান ভাই হাউজ হাজব‍্যান্ড রঙ নাম্বার ঝগড়া পুর কেন মিছে নক্ষত্রেরা ইবলিশ কবি উকিল জামাই সু পাত্রের সন্ধানে চোর বাটপার ইমোশনাল আব্দুল মতিন পিপাসা মোটর সাইকেল নিতু তোমাকেই ভালবাসি এক ফোঁটা পানির জন্য ছন্ন ছাড়া আবিষ্কার সোলায়মানি কলস কবি আরমান ভাই আবারও আরমান ভাই আরমান ভাই কয়া পারছে আরমান ভাই ফাইস্যা গেছে আরমান ভাই বিরাট টেনশনে আরমান ভাই দি জেন্টেলম্যান আরমান ভাই হানিমুনে গাড়ি চলে না বুমেরাং খোয়াবনামা পিশাচ মকবুল কবি কিংকর জনৈক জাহিদ হাসান শূণ্য স্থান পূরণ সেই চোখ নিউজ ম্যান ঝুমুর ঝুমুর প্রেম টাকার বিত্ত ভয় অভয় ম্যানেজিং ডাইরেক্টর মাশুল মা বলিও না বোঝা-না বোঝার বোঝা সরি একটু দেরি হয়ে গেল জনৈক পর্যটক লাইট হাউজ একালের রূপবান স্বপ্ন শুভ বিবাহ ব্রেকিং নিউজ বিয়েটা আমার খুব দরকার শ্বশুর বাড়ীর শাল বিপরীতে হিত আমেরিকানা চিঠি ঘরের খবর পরের খবর পুত্র দায় ভূত অদ্ভুত বিশ্বাস অবিশ্বাস বদনাম শেষে এসে অবশেষে মেঘ বালকের গল্প মায়া সেম সাইড রহস্যময়ী হাবিবের হেলিকপ্টার সাঁকো মুরির টিন টাই-ব্রেকার তুলা রাশি অর্ডার ইরর ১০০ টাকার ব্যপার পবেত ফরমাল-ইন অভিনীত টিভি ধারাবাহিক সম্পাদনা নক্ষত্রের রাত – হুমায়ূন আহমেদ আজ রবিবার – হুমায়ূন আহমেদ সবুজ সাথি – হুমায়ূন আহমেদ অবচেতন মন – জাহিদ হাসান বন্ধন – আবুল হায়াত গ্র্যাজুয়েট – মুহম্মদ মোস্তফা কামাল রাজ লাল নীল বেগুনী – জাহিদ হাসান টোটো কোম্পানি – জাহিদ হাসান সাহেব বাবুর বৈঠকখানা – জাহিদুল ইসলাম মিন্টু পিছুটান – জাহিদ হাসান। বছর চলচ্চিত্র চরিত্র পরিচালক টীকা ১৯৮৬ বলবান আব্দুল লতিফ বাচ্চু বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকার যৌথ প্রযোজনায় নির্মিত জীবন সাথী ১৯৯৯ শ্রাবণ মেঘের দিন মতি হুমায়ূন আহমেদ বিজয়ী জাতীয় চলচ্চিত্র পুরস্কার শ্রেষ্ঠ অভিনেতা ২০০৭ মেড ইন বাংলাদেশ খোরশেদ মোস্তফা সরয়ার ফারুকী ঝন্টু মন্টু দুই ভাই ঝন্টু/ মন্টু আজমল হুদা মিঠু দ্বৈত চরিত্র

জাহিদ হাসানের অভিনীত চলচ্চিত্র:

 

২০০৮ আমার আছে জল জামিল হুমায়ূন আহমেদ হুমায়ূন আহমেদ এর একই নামের উপন্যাস অবলম্বনে ২০১১ প্রজাপতি তানভীর মুহাম্মদ মোস্তফা কামাল রাজ ২০১৭ হালদা নাদের চৌধুরী তৌকির আহমেদ ২০১৯ সাপলুডু ইরফান গোলাম সোহরাব দোদুল খল চরিত্রে ২০২২ মাফিয়া ননী (বড় ভাই) তৌহিদ হোসেন চৌধুরী ২৮ শে ফেব্রুয়ারী ২০২২

পরিশেষে শুধু অভিনেতা নয়, জাহিদ হাসান খ্যাতি পেয়েছেন নির্মাতা হিসেবেও। অনেকগুলো ধারাবাহিক নাটক ও দর্শক নন্দিত খণ্ড নাটক বানিয়েছেন তিনি। পারিবারিক জীবনও বর্ণিল তিনি। মডেল অভিনেত্রী মৌ-এর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ জাহিদ হাসানের রয়েছে দুই সন্তান। মেয়ের নাম পুস্পিতা এবং ছেলের নাম পূর্ণ।সম্পূর্ণ আর্টিকেলটি ভালো লাগলে দয়া করে লাইক কমেন্ট করে পাশে থাকবেন ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *