জেনে নিন। অর্গানিক শব্দের অর্থ কি বা। অর্গানিক মানে কি

জেনে নিন। অর্গানিক শব্দের অর্থ কি বা। অর্গানিক মানে কি

সম্মানিত দর্শকবৃন্দ আজকে আমরা আপনাদের সামনে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে হাজির হয়েছি সেটি হল অর্গানিক শব্দের অর্থ কি তাদের মানে কি। যদিও আপনার অনেকের রয়েছেন এই শব্দের মানে সম্পর্কিত আর্টিকেল পড়েছেন তবুও অনেকে আমাদের প্রশ্ন করে থাকেন অর্গানিক শব্দের মানে সম্পর্কে। পৃথিবীতে অধিকাংশ মানুষই অজ্ঞানিক শব্দটির সাথে পরিচিত তবুও কিছু কিছু মানুষ রয়েছে যারা এর মানে সঠিক মানে জানে না। যেসব ব্যক্তি অর্গানিক মানুষ সম্বন্ধে খোঁজ করতেছেন তারা আমাদের সিকিউরিটি পড়তে পারেন এবং আমাদের আর্টিকেলটির মাধ্যমে আপনারা অর্গানিক শব্দের মানে সম্পর্কে জানতে পারেন। তাই আমাদের আর্টিকেলটি ধৈর্য সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন আশা করি আপনাদের অনেক ভালো লাগবে –

আধুনিকতার এই যুগে বর্তমান সময়ে মানুষ অনেক স্বাস্থ্য সচেতন এবং স্বাস্থ্য সম্পর্কে মানুষ অনেক জ্ঞান রাখে। এবং স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা হওয়ার ব্যাপারে মানুষ অর্গানিক ফুডের ব্যাপারে দিনদিন আগ্রহী হয়ে উঠেছে। ঠিক তেমনিভাবে অর্গানিক ফুডের চাহিদাও দিন দিন বৃদ্ধি পেয়েছে। তবে সচরাচর আমরাই শব্দটি ব্যবহার করলেও অনেকে আমরা এই শব্দটি মানুষ সম্পর্কে একদম অবগত নই। যদি আজকে আমরা আমাদের এই প্রতিবেদন দের মাধ্যমে অর্গানিক ফুডের বিস্তারিত সম্পর্কে আলোচনা করি তাহলে মানুষ কিন্তু অর্গানিক ফুটের প্রতি তাদের চাহিদা বেড়ে যাবে এবং এর প্রতি মানুষ আকৃষ্ট হয়ে উঠবে। প্রতিটি মানুষের উচিত হলো স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির মাধ্যমে নিজেকে উন্নতি করা। যদি শাস্ত্র ব্যাপারে কোন মানুষ সচেতন না হয় খালিফ না করে তাহলে অবশ্যই দিন দিন তার স্বাস্থ্যের অবনতি ঘটবে এবং একটা সময় গিয়েছি বড়লোক কোন রোগে আক্রান্ত হয়ে যাবে।

আমরা বরাবরই আপনাদের উদ্দেশ্যে ভালো কিছু তথ্য নিয়ে আসি যা যেগুলো আপনারা পরে আনন্দ পান। এবং আপনারা আমাদের এই ওয়েবসাইটটির মাধ্যমে অনেক উপকৃত হয়ে তথ্যগুলো কাজে লাগাতে পারেন। যেহেতু আমরা আজকে আপনাদেরকে আগেই জানিয়ে দিয়েছি আমরা অর্গানিক ফুট  নিয়ে আলোচনা করব বিস্তারিত। তাহলে আশা করি আপনাদের অর্গানিক ফুড সম্পর্কে সমস্ত প্রকার ভ্রান্ত ধারণা দূর হয়ে ভালো ধারণা হয়ে যাবে। স্বাস্থ্য সচেতন প্রতিটি মানুষের উচিত তাদের দৈনন্দিন খাদ্য অভ্যাসে পরিবর্তন আনা এবং সচেতন থাকা। যদি আমরা এটা ভেবে থাকিতে যে কোন খাদ্য আমরা যদি গ্রহণ করে থাকি তাহলে আমাদের চাহিদা পূরণ হয়ে যাবে তাহলে আমরা ভুল করব। কারণ এসব খাবারের মাধ্যমে অবশ্যই আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দিন দিন নষ্ট হয়ে যাবে এবং আমাদের স্বাস্থ্যের অবনতি ঘটবে। যদি আপনারা সমস্ত প্রকার ভিটামিনের উচ্চ খুঁজে বের করে সঠিক এবং ভালো খাদ্য গ্রহণ করেন তাহলে অবশ্যই আপনাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং আপনার স্বাস্থ্যের উন্নতি দিন দিন ঘটবে। এবং আপনি যদি স্বাস্থ্যসম্মত খাবারটি খুব বেশি খেয়ে ফেলেন তাহলে কিন্তু আপনার ভরি মেদ বেড়ে যাবে এবং আপনি মোটা হয়ে যাবেন।

যদি আপনার রক্তের শর্করা এবং চর্বি সংখ্যা বৃদ্ধি পেয়ে যায় তাহলে আপনার দিন দিন স্বাস্থ্যের অবনতি ঘটবে এবং আপনি নানান রোগে আক্রান্ত হবেন। তাই বর্তমান সময়ে অধিকাংশ মানুষ স্বাস্থ্যের বিষয়ে অনেক সচেতন হয়ে উঠেছে। এবং যাদের স্বাস্থ্য ভালো আছে তারা তাদের সুষম খাদ্যের পাশাপাশি তারা অর্গানিক ফুড গ্রহণ করে থাকে। আপনাদের জানতে হবে অর্গানিক ফ্রুট বলতে যদি আপনি মোটা হওয়াকে বুঝান তাহলে এটা আপনার ভুল হবে। অর্গানিক ফুট বলতে যে কোন রাসায়নিক কেমিক্যাল মুক্ত ফ্রেশ এবং তরতাজ। অর্গানিক ফুট সবাই আবাদ করে না বা অর্গানিক ফুটে চাহিদা এত বেশি যে চাহিদা তুলনায় উৎপাদন খুবই কম। অর্থাৎ আপনাদের মনে রাখতে হবে বর্তমান সময়ে হাইব্রিজ জাতীয় যাওয়া কোন খাদ্য উৎপাদন করার ক্ষেত্রে অথবা একেই জমিতে নানান ধরনের ফসল বেশি বেশি উৎপাদন করার ক্ষেত্রে যদি আপনি কি নাশক ব্যবহার করে থাকেন তাহলে সেটা অর্গানিক হিসেবে বিবেচিত হবেনা বরং মানুষ বৃদ্ধাংশী বিষ হিসেবে বিবেচিত হবে।

ফসলের হরমোন বৃদ্ধি করার জন্য যে পরিমাণের এন্টিবায়োটিক ও কীটনাশক ব্যবহার করা হয় তাতে করে অর্গানিক ফুটতো দূরের কথা আমাদের শরীরে পুরো বিষ চলে আসছে। তাই আমাদের সর্বদা মনে রাখতে হবে অর্গানিক ফুট বলতে আমরা  যেটা বুঝি সেটা হল মাটি এবং ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কোন এন্টিবায়োটিক এবং কীটনাশক ব্যবহার না করার ফলে যে সবজি উৎপাদন হয় সেটাই হলো অর্গানিক ফুড। যদি আমরা ফসল বেটির জন্য গোবর অথবা আমাদের তৈরি হত কৃত্রিম সার প্রয়োগ করে থাকি অথবা জৈব সব ব্যবহার করার ফলে ফসলের বৃদ্ধি ভারতে থাকি তাহলে সেটা কি অর্গানিক প্রড হিসেবে পরিগণিত হবে। ভাই এটাকেই বিজ্ঞানের ভাষা এবং কিসের ভাষা জৈব খাদ্য হিসেবে বলা হয়ে থাকে। বর্তমান সময়ে নিত্য প্রয়োজনীয় দাম বেড়ে যাওয়ার কারণে অনেক গরীব সচেতন মানুষ রয়েছে যারা অর্গানিক ফুড খেত কিন্তু তারা তাদের নাগালের বাইরে নিত্য প্রয়োজনীয় দাম বেড়ে যাওয়ার কারণে খেতে পারতেছে না। আমার এক ধরনের মানুষ রয়েছে যাদের কোনো আর্থিক অসচ্ছলতা নেই কিন্তু তারা অর্গানিক ফুট ব্যবহার করে থাকে সব সময় সব ক্ষেত্রে। এবং আপনি যদি আপনাদের বাড়ির আঙ্গিনায় অথবা বাড়ির আশেপাশে আপনার তৈরিকৃত ফসলের বিত্তি বাড়ানোর লক্ষ্যে যদি আপনার বাড়িতে থাকা গোবর সার ব্যবহার করে থাকেন তাহলে সেটাকে অর্গানিক ফুড হিসেবে বলা যেতে পারে।

সাধারণত অনেকে ভুলে থাকে অর্গানিক ফুড হলো এক ধরনের প্রসেসিং জাতীয় ফুড যা মানুষের সংস্পর্শ ছাড়াই অটো মেশিনের দ্বারা তৈরি হয়ে থাকে। বা আমরা সোজা বাংলা ভাষা যদি বলে থাকি আপনাদের তাহলে বলা যেতে পারে যে আমরা আমাদের হাতের প্রসেসিং এর মাধ্যমে যেগুলো তৈরি করে থাকিস সেগুলোকে প্রসেসিং ফুড বলা হয়ে থাকে। আপনাদের স্বাস্থ্য এবং সুস্থ রাখার জন্য আপনি যদি অর্গানিক ফুট গ্রহণ করে থাকেন সেটা বাস্তবিক জীবনের ক্ষেত্রে আপনাকে অনেক স্বাস্থ্যবান এবং হেলদিবান করে গড়ে তুলবে। তাই প্রতিটি জনসাধারণ মানুষকে অর্গানিক ফুটের প্রতি প্রলুদ্ধ হতে হবে এবং অর্গানিক ফুড ব্যবহার করতে হবে যাতে করে কোন কীটনাশক কেমিক্যাল মেশানো খাদ্য মানুষ গ্রহণ না করে এবং মানুষকে অর্গানিক ফুট সম্পর্কে অবহিত করে এর প্রতি উৎসাহিত করতে হবে।

পরিশেষে, আমরা আমাদের আর্ঠির মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দিয়েছি অর্গানিক ফুড ব্যবহার করার ফলে একজন ব্যক্তি কতটা স্বাস্থ্যবান এবং হেলদিবান হয়ে ওঠে। যারা আমাদের এই প্রতিবেদনটি ভিজিট করে পড়তেছেন তাদের সবার কাছে আপুর নিবেদন রইল আপনাদের আশেপাশে পরিবার-পরিজন বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন যারা রয়েছে সকলকে আপনারা এই তথ্যটি পৌঁছে দিন এবং অর্গানিক ফুটের প্রতি তাদের উৎসাহ তৈরি করে দিন যাতে করে তারা অর্গানিক ফুটবলের মাধ্যমে স্বাস্থ্য সচেতন হয়ে ওঠে। ধন্যবাদ সবাইকে পাশে থেকে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আল্লাহ হাফেজ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *