দোলনার স্ট্যাটাস

দোলনা নিয়ে ক্যাপশন। দোলনা নিয়ে কবিতা। দোলনা নিয়ে স্ট্যাটাস

দোলননা কথা মনে পরলেই ছোট বেলার স্মৃতিচারণ হয়ে যায়।দোলনা এমন একটি জিনিস যা লোহা,বাঁশ,কাঠ ইত্যাদি উপকরণ দ্বারা তৈরি করা যায়।এসব জিনিস দ্বারা তৈরি হয়ে যা একটি বসার আসনে পরিণত হয়।দোলনার ব্যবহার অনস্বীকার্য যা বাসা,বাড়ী,পার্ক,বা খেলার মাঠে দেখতে পাওয়া যায়। এছাড়া এগুলো সবচেয়ে বেশি দেখা যায় শিশু পার্ক সহ অন্যন্যা বিনোদন কেন্দ্রগুলোতে।এরকম সুন্দর মনোমুগ্ধকর দোলানাগুলো তৈরি হয় শিকল বা দড়ির ও ইত্যাদির সমন্বয়ে। এই দোলনাগুলোতে ছোট বাচ্চার পাশাপাশি বায়োজৈষ্ঠ মানুষরাও দুলতে পারে বা এর স্বাদ গ্রহন করতে পারে।এই দোলনাগুলোতে দোল খেলে আমাদের প্রত্যকেরই ছোট বেলার কথা মনে পরে যায়।এবং আমরা স্মৃতিচারণ করি।তাই এই দোলনা নিয়ে সুন্দর সুন্দর কথা মানুষের সামনে তুলে ধরতে মন চায়।

দোলনা নিয়ে অসাধারণ ক্যাপশনঃ

 

দোলনা একটা অসাধারণ জিনিস যা আমাদের সুখময় স্মৃতির সাথে জড়িয়ে আছে যা আমরা চাইলে ভুলতে পারিনা বা ভোলা সম্ভব না। ছোটদের দোল খাওয়া দৃশ্য দেখলে নিজের বিলুকের ভিতর একটা চাপা কষ্ট বেজে ওঠে। সেইদিনের সুখের স্মৃতির সাথে বর্তমান সময়ের কত পার্থক্য তাই আমরা চেষ্টা করি প্রিয় মানুষেদের এই দিনটির কথা স্মরণ করিয়ে দিতে।তাদের ছোট বেলার স্মৃতিচারণ গুলো স্মরণ বা মনে করিয়ে দেওয়ার জন্য বেশ কিছু ক্যাপশন আমরা শেয়ার করি যার দ্বারা তারা তাদের শৈশবে ফিরিয়ে যেতে পারে এবং সেই আনন্দের দিনগুলোর কথা স্মরণ করিয়ে নিজের ব্যথাকে এক্টু হলেও হালকা করে।আপনি যদি আপনার প্রিয় অতি কাছের মানুষটির দোলনাতে দোল খাওয়ার কথা স্মরণ করিয়ে দিতে চান তাহলে তাদের সামনে তুলে ধরুন সুন্দর কিছু ক্যাপশন।

জীবন দুলে যায় স্মৃতিময় শৈশবে

– রায়হান

দোলনায় দোল খাওয়ার অর্থ দ্বারা এটাই বোঝানো হয় তুমি তোমার শৈশবকে কখন এই এই দোল খাওয়ার মাধ্যমেই ফেলে এসেছো।

– অনিকেত

হাওয়ায় হাওয়ায় দোলনা দোলে সুরের ডানা মেলে, তোমার মনের উঠান লেপে দেবো সাজিয়ে দেবো ফুলে। তুমি এসো, তবু এসো, আমায় ভালোবেসে।

জীবনের সমস্ত ইচ্ছে কেবল ছোট বেলায় সুন্দর এবং স্নিগ্ধ ছিল যা আমরা এতটা সময় ফেলে এসে বুঝতে পারি।

– ধুমকেত

তুমি ছিলে আমার শৈশবের দোলনার সাথী,দোলনা আছে ঠিকই কিন্তু আজ তুমি নেই!

-ফেরারী মন রায়হান

দোলনা নিয়ে অসাধরণ স্ট্যাটাসঃ

 

শৈশবের আর এক নাম দোলনা আমরা আমাদের জীবনের এতটা সময় ফেলে এসেও জীবনের সেই দিনটির কথা কখনো ভুলতে পারিনা।ছোটবেলায় অনেক স্মৃতি এখনো আমাদের মনে দাগ কাটে বা রেখাপাত করে। আর আমরাও মাঝেমধ্যে সেই ছোট বেলায় ফিরে যেতে চাই এইসব কথা মনে করে।আমরা শহরের কোন পার্ক বা বিনোদন কেন্দ্র গুলোতে যখন ফ্যামিলি নিয়ে ঘুরতে যাই যখন দেখি কাউকে সেই দোলনায় দোল খেতে ঠিক তখনেই আমাদের হৃদয় তোলপার হয়ে যায়। এবং প্রিয় মানুষটিকে সেই চোটবেলার দোলনার কথা স্মরণ করিয়ে দিয়ে তার স্মৃতিচারণ করাই কারণ যেকোন স্মৃতিই হলো অমলিন যা কখনো ভোলা যায়না। তাই দোনার কথা স্মরণ করিয়ে দেয়ার জন্য আপনাদের সামনে সুন্দর কিছু স্ট্যাটাস তুলে ধরলাম এই প্রতিবেনটিতে।

দোলনায় দোল খাওয়ার দিনগুলো, এখন স্মৃতির পাতায় ঠাঁই পেল। বিকেলে বটের ডালে, পড়ন্ত ছায়ায় আপন মনে – দোল খেতে খেতে, ঘুম নেমে আসত চোখে, খেলার সাথী ইশারা পেলে- চুপি চুপি বাহির হতাম ঘর থেকে, মর্মর শুকনো পাতার উপরে হেঁটে হেঁটে, এখন আর খেলতে কেউ ডাকে না, তবু শৈশবের দিনগুলো মুছে যায় না।

দোলনা নিয়ে অসাধারণ কবিতাঃ

 

আমরা অনেকেই আছি যারা ছোট্ট বেলার কথা স্মরণ হওয়ার জন্য শৈশব সে গন্ধ মাখা পথেঘাটে ঘুরে ফিরে হৃদয়ের সামান্য তৃপ্তি অনুভব করি যা অনেক আনন্দের এবং রোমাঞ্চকর। আমাদের যাদের বাসার উঠান আছে বা খোলা হওয়া বাতাস খাওয়া যায় এমন কোন জায়গা আছে তাহলে আমরা সেই জায়গাটাকে পরিছন্ন মনোমুগ্ধকর করতে হলেও আমরা দোলনার বিশেষ প্রয়োজন। আমরা সবাই চাই আমাদের শৈশব সেই দিনগুলো বরাবরেই ফিরে আসুক জীবনে। তাই আমরা বাসার ছাদে বা উঠানে দোলনা তৈরি করে সেই দোলনায় দুলে জীবনের সেই দিনগুলোর কথা মনে করতে পারি।যারা দোলনা নিয়ে সুন্দর সুন্দর কবিতাগুলো অনুসন্ধান করেন।আপনি চাইলে আপনার দোলনায় দোল খাওয়ার সুন্দর মুহূর্তগুলো সাথে ছোট বোলার সেই সাথীকে মনে করতে পারেন এবং দোলনা নিয়ে সুন্দর কবিতাগুলো আবৃত্তি করতে পারেন সেই সাথে ছোট বেলার আনন্দঘন মুহূর্তকে স্মরণ করতে পারেন।

দোল দোল দোলনী রাঙা মাথার চিরুনী এনে দেব হাট থেকে মান তুমি মরো না নতুন নতুন খোপাটি তুলে এনে দোপাটি রাঙা ফিতায় বেধে দিবো মান তুমি করো না।

হাসু বলে একটি খুকু আজ যে কোথা পালিয়ে গেছে- না জানি কোন অজান দেশে কে তাহারে ভুলিয়ে নেছে। বন হতে সে পলিয়ে গেছে, বনে কাঁদে বনের লতা, ফুল ফুটে কয় সোনার খুকু! ছেড়ে গেলি মোদের কোথা? বনের শাখা দুলিয়ে পাতা-করত বাতাস তাহার গায়ে। তাহার শাড়ীর আঁচল লাগি ঝুমকো লতা দুলত বনে, গাছে গাছে ফুল নাচিত তাহার পদধ্বনির সনে

তুমি যদি পেতে চাও ক্ষনিকের শান্তি,দোলানায় দোল খাও ছেড়ে ভুলভ্রান্তি। দোলনাতে উঠে যাও উঠে তুমি দোল খাও,দোলনায় চড়ে তুমি নিতে পারো শ্রান্তি।

আকাশটা দেখে দেখে মনে রঙ মেখে,দোলনাটা ছেড়ে দাও ডান-বাম দেখে।নীলাকাশে দেখে দেখে গুনগুন গান গেয়ে, দেখে নাও আলপনা মনে মনে একেঁ।

ছোট বড় ছেলে বুড়ো সবাইতো আসে,খানিক সময় নিয়ে দোলনায় ভাসে। দোলনায় দোল খায় শান্তিপুরে চলে যায়। ঝুলে ঝুলে দোল খেয়ে মিটমিটিয়ে হাসে।

আমরা আমাদের প্রতিবেদনটির মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি দোলনা তৈরি করার সমস্ত উপকরণ এবং সেই সাথে যথাসাধ্য চেষ্টা করলাম দোলনা নিয়ে স্ট্যাটাসগুলো শেয়ার করতে। আপনি চাইলে আওনার বাড়ির সকলকে আনন্দ দেয়ার উদ্দেশ্যে হলে ও একটা সুন্দর দোলনার সুব্যবস্থা করতে পারেন।বিভিন্ন বিনোদন কেন্দ্রগুলোতে দোলনা জাল দিয়ে তৈরি করে তারা মানুষের মনযোগ আকর্ষণ করার চেষ্টা করে।আবার অনেকে আছে যারা সুন্দর দোলনা তৈরি করে বাসাতে ব্যবহার করার জন্য এবং ঘুমানোর জন্য। আপনি যদি চান আপনার দোল খাওয়ার স্মৃতিটুকু ক্যামেরাবন্দী করে রেখে স্মৃতি অনুভব করবেন এবং সুন্দর ক্যাপশন তৈরি করে তা সকলের কাছে পৌঁছে দিবেন তা-ই আপনাদের সুব্যবস্থার জন্য আমরা সুন্দর কিছু কবিতা উক্তি স্ট্যাটাস আপনাদের সুবিধার জন্য তুলে ধরলাম বা শেয়ার করলাম।আপনাদের গুরুত্বপূর্ণ সময় নষ্ট করে আমাদের প্রতিবেনটিতে সময় দেয়ার জন্য মনের গহীন থেকে অজস্র ভালবাসা ও শ্রদ্ধা রইলো ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *