পাবনা জেলার জেলা ও থানার পোস্ট কোড, এরিয়া কোড ও বিস্তারিত

পাবনা জেলার জেলা ও থানার পোস্ট কোড, এরিয়া কোড ও বিস্তারিত

প্রিয় ভিজিটরবৃন্দ আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু আশা করি আল্লাহ তাআলা অশেষ রহমতে আমরা সকলে ভালো আছেন আলহামদুলিল্লাহ আমি ভালো আছি আশা করি আপনারা সময় দিয়ে আমাদের প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ে থাকবেন। আজকে আমরা আপনাদেরকে জানিয়ে দেবো পাবনা জেলার জেলা ও থানার পোস্ট কোড এরিয়া কোড সম্পর্কে। আপনি চাইলে সময় দিয়ে খুব সহজে এখান থেকে পাবনা জেলার থানার ওসির পোস্ট কোড এরিয়া কোড বিস্তারিত সম্পর্কে জানতে পারবেন। বাংলাদেশের অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ জেলা হল পাবনা জেলা এই জায়গাটি ১৮৩৮ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়। এবং এর আয়তন হইলো ২৩৭১.৫০ বর্গ কিলোমিটার। এবং এই জেলার মোট জনসংখ্যা হইলো ২ লক্ষ ৬০ হাজার ৫৪০ জন সম্ভবত। আপনারা হয়তোবা অনেকেই জানেন যে এই জেলার মোট উপজেলা হইল নয়টি। এবং এই জেলায় 11 টি পৌরসভা নিয়ে গঠিত। এবং এই জেলা রয়েছে ৭৪টি ইউনিয়ন নিয়ে প্রতিষ্ঠিত। এ জেলা পুরো দেশের মধ্যে সুনামির শহীদ দাঁড়িয়ে রয়েছে এবং এই জেলার অনেক ব্যক্তিত্ব রয়েছে যারা সুপরিচিত বাংলাদেশের মধ্যে।

পাবনা জেলার পোস্ট অফিসের সময়সূচী

 

আজকে আমরা আপনাদেরকে জানিয়ে দেওয়া হোক পাবনা জেলা পোস্ট অফিসের সময় আশা করি আমাদের এই পোস্টটি মাধ্যমে আপনি পাবনা জেলার পোস্ট অফিসের সময়সূচী সম্পর্কে জানতে পারবেন তাই চলুন দেরি না করে আমাদের প্রতিবেদনটি পরা যাক। সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত পোস্ট অফিস খোলা থাকে আপনি চাইলে যেকোনো সময় আপনার কাঙ্খিত সেবাটি গ্রহণ করতে পারেন পোস্ট অফিসের মাধ্যমে।

পোস্ট অফিসের যোগাযোগ নাম্বার

 

আপনারা অনেকে রয়েছেন যারা পোস্ট অফিসের যোগাযোগ নাম্বার এবং ঠিকানা সম্পর্কে জানতে চান কিন্তু আপনি কোন নির্ভরযোগ্য শস্যের মাধ্যমে এই খবর জানতে পারে না এবং বিভ্রান্ত হয়ে চলেছেন তাই আপনাদেরকে আর কষ্ট করতে হবেনা এখন আপনাদের সামনে আমরা সাজিয়ে গুছিয়ে সুন্দরভাবে উপস্থাপন করব পোস্ট অফিসের যোগাযোগ নাম্বার সহ যাবতীয় তথ্য আপনারা নিশ্চয়ই দেখতে পারবেন।

পাবনা জেলার সকল পোস্টকোড ও এরিয়া কোড তালিকা

 

পাবনা সচেতন নাগরিক যারা রয়েছে তারা অনেকেই পাবনা জেলা সকল পোস্টকট তৈরি কোর্স সম্পর্কে জানতে চান এবং আপনারা এইসব তথ্য জেনে আপনারা বন্ধুবান্ধব পারাপ্রতি সবার মাঝে সরিয়ে দিচ্ছেন এবং আপনারা সরকারি বেসারে যে কোন কাজ করতে আপনাদের এই পোস্ট কোডের দরকার পড়ে। তাই আপনারা দেরি না করে এখন আপনারা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে জানতে পারবেন পাবনা জেলা সকল পোস্ট কোড এর তালিকা সম্পর্কে তাই আপনারা আমাদের প্রতিবেদনটি করতে থাকুন –

জেলা    থানা      উপকার্যালয়       পোস্ট কোড (ডাক সংকেত)

পাবনা

বানওয়ারীনগর  বানওয়ারীনগর  ৬৬৫০

বেড়া     বেড়া     ৬৬৮০

বেড়া     কাশিনাথপুর      ৬৬৮২

বেড়া     নাকালিয়া           ৬৬৮১

বেড়া     পুরান ভারেঙ্গা   ৬৬৮৩

ভাঙ্গুরা  ভাঙ্গুরা  ৬৬৪০

চাটমোহর           চাটমোহর           ৬৬৩০

দেবোত্তর             দেবোত্তর             ৬৬১০

ঈশ্বরদী ধাপারী  ৬৬২১

ঈশ্বরদী ঈশ্বরদী ৬৬২০

ঈশ্বরদী পাকশী ৬৬২২

ঈশ্বরদী রাজাপুর             ৬৬২৩

পাবনা সদর        হেমায়েতপুর      ৬৬০২

পাবনা সদর        কালিকো কটন মিলস     ৬৬০১

পাবনা সদর        পাবনা সদর        ৬৬০০

সাঁথিয়া  সাঁথিয়া  ৬৬৭০

সুজানগর           সাগরকান্দি        ৬৬৬১

সুজানগর           সুজানগর           ৬৬৬০

 পাবনা জেলার পোস্ট অফিস

 

পাবনার অনেক নাগরিক রয়েছে যারা পাবনা জেলার অফিসের পোস্ট অফিস সম্পর্কে জানতে চান আমরা আজকে আপনাদেরকে জানিয়ে দিব আমাদের প্রতিবন্ধীর মাধ্যমে যারা সচেতন ব্যক্তি আছেন তারা চাইলে আমাদের এই প্রতিবন্ধী থেকে আপনাকে তথ্য সংগ্রহ করে রাখতে পারেন। আপনার হয়তোবা অনেকে জানেন না পাবনা জেলার 17 টি পোস্ট অফিস রয়েছে এর মাধ্যমে সরকারি কার্যক্রম চালু রয়েছে এবং বাংলাদেশ সরকার তার আধুনিকতার কারণে এই এবার পরিসরকে বিয়ে আকার ধারণ করিয়ে দিয়েছে যার মাধ্যমে বাংলাদেশের নাগরিক চাইলে যে কোন সুবিধা এবং যেকোনো তথ্য এই পোস্ট অফিসের মাধ্যমে জানতে পারে এবং মানুষকে জানিয়ে দিতে পারে। আপনি সরকারি হোন বেসরকারি রঞ্জন যেকোনো প্রয়োজনে তার জন্য যে কোন কাগজ পাঠানো এবং নিয়ে আসার জন্য হলেও এই পোস্ট অফিসের মাধ্যমে আপনি আপনার কাজগুলো করতে পারেন। হ্যাঁ বিশেষ করে শুক্রবার ব্যতীত সপ্তাহে ছয় দিন এই অফিস খোলা থাকে আপনি যেকোনো সময় আপনার কঙ্কিত সেবাটি নেয়ার জন্য আপনি পোস্ট অফিসের দ্বারস্থ হতে পারেন।

পাবনা জেলার পোস্ট অফিসের এরিয়া কোড তালিকা

 

পাবনা জেলার পোস্ট কোড রয়েছে এবং অফিসে এরিয়া কোড গুলো রয়েছে আপনি চাইলে যেকোনো সময় এই এরিয়া কোড গুলোর তালিকা ভুক্ত করতে পারেন এবং আপনি আপনার কাঙ্খিত তথ্যটি সংগ্রহ করে নিতে পারেন আপনার পোস্ট অফিসের মাধ্যমে এই অফিসের মাধ্যমে সরকারি বেসরকারের নানান প্রদান হয়ে থাকে এবং তারা নিরাপত্তার সহযোগিতা আপনাদের কাগজপত্র আপনাদের হাতে তুলে দেয় এটা অনেক বড় ব্যাপার এবং অনেক সহযোগিতার ব্যাপার। প্রতিটা পোস্ট অফিসে আলাদা আলাদা একটি কোড রয়েছে যে কোড গুলো ব্যবহার করে আপনি আপনার প্রয়োজন মিটাতে পারেন।

পাবনা জেলার মোট পোস্ট অফিসের সংখ্যা

 

আপনার হয়তো অনেকে জানেন না যে পাবনা জেলার মোট 17 টি পোস্ট অফিসের মাধ্যমে তারা তাদের কার্যক্রম এবং সার্ভিস জনগণের মাধ্যমে প্রদান করে থাকে। এজন্য প্রতিটি পোস্ট অফিসের জন্য আলাদা আলাদা পোস্ট করা আছে যার মাধ্যমে আপনি আপনার সমস্যার সমাধান করতে পারেন। এই কোডগুলোর কারণে পোস্ট অফিস চিহ্নিত করে এবং এবং আপনার কাঙ্খিত পোস্ট অনুযায়ী আপনার নির্দিষ্ট চিঠিপত্র আদান-প্রদান হয়ে থাকে। আপনি যদি সমস্ত প্রকারের তথ্য অনুসন্ধান করে থাকেন এবং সমস্ত প্রকার পোস্ট অফিসের অফিসারগণের তালিকা দেখতে চান তাহলে আমাদের প্রতিদিনের নীতি আপনাদের জন্য ভালোভাবে সাজিয়ে দেওয়া হয়েছে আপনি চাইলে প্রাপ্ত তথ্য  সংগ্রহ করতে পারবেন –

বানওয়ারীনগর

বেড়া

কাশিনাথপুর

নাকালিয়া

পুরান ভারেঙ্গা

ভাঙ্গুরা

চাটমোহর

দেবোত্তর

ধাপারী

ঈশ্বরদী

পাকশী

রাজাপুর

হেমায়েতপুর

কালিকো কটন মিলস

পাবনা সদর

সাঁথিয়া

সাগরকান্দি

সুজানগর

পোস্ট অফিস

 

একটি পোস্ট অফিসের মাধ্যমে আপনি আপনার সর্বজনীন সেবা পেতে পারেন। এবং এর মাধ্যমে আপনি মেইল সেবা গ্রহণ করতে পারেন পোস্ট অফিসের মাধ্যমে। যেকোনো ধরনের চিঠি সংগ্রহ করা এবং যে কোন মিল তথ্য আদান প্রদান করা ডাকটিকিট থেকে স্টেশনারি যে কোন পণ্য সরবরাহ করা। এছাড়াও কিছু পরিষেবার মধ্যে অতিরিক্ত পরিষেবা তারা জনগণকে দিয়ে থাকে যেমন। পাসপোর্ট এর আবেদন সরকারি ফর্ম এবং পুলিশ ক্লিয়ারেন্স সহ সঞ্চিত প্রক্রিয়াকরণসহ আরো অনেক সুবিধা। সরকার কর্তৃক নির্ধারিত পোস্ট অফিসে একজন পোস্টমর্তা থাকেন যার মাধ্যমে পুরা পোস্ট অফিসের কার্যক্রম ত্বরান্বিত হয়। পোস্ট অফিস শব্দটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্র সর্বপ্রথম ব্যবহার শুরু করে ১৬৫০ সালে। এবং ১৬৩৫ সালে ইংল্যান্ড ইমেইল সেবা  প্রদানের মাধ্যমে জনপ্রিয়তা লাভ করে। এবং সরকারের যেকোনো তথ্য অর্থাৎ চিঠিপত্র আদান-প্রদানের জন্য এবং এর মাধ্যমকে সহযোগিতা করতে এই পোস্ট অফিস ব্যবস্থার চালু করেন প্রবর্তন করেন তারা। প্রথমত আমেরিকার post office গুলো স্টেশন হিসেবে পরিচিত ছিল।

এবং বর্তমানে ডাক শব্দটি জনগণের সেবা অর্থে বোঝানো হয়েছে। এটা হল একটি পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান। এবং সাধারণ যে পরিষেবা দপ্তর গুলো হয়েছে রয়েছে তারা মূলত কেন্দ্রীয় ডাক বিভাগের আওতাধীন তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে। বিশেষ করে বাংলাদেশের রেলওয়ের চিঠিপত্র আদান-প্রদানের জন্য বাংলাদেশ ডাক বিভাগ সর্বোচ্চ চেষ্টা করে থাকে এবং তাদের মিল বেশি আদান প্রদান করে থাকে বলে জানা যায়। আমরা যদি ভৌগোলিক দিক দিয়ে বিবেচনা করি তাহলে দেখা যাবে ভারতের বিশ্বের অন্যতম একটি বৃহৎ রাষ্ট্র তাই তাদের প্রতিটি শহর এবং গ্রাম অঞ্চলে পোস্ট অফিসের প্রয়োজনীয়তা রক্ষার্থে পোস্ট অফিস তারা করে দিয়েছেন। ১৯৯০ সনে তারা ডাকবিভাগের প্রচলন করে পুরো ভারতবর্ষ ব্যাপী ইংল্যান্ডের তত্ত্বাবধানে। এবং তাদের নামে ডাক বিভাগের নাম রাখা হয় অর্থাৎ ইন্ডিয়ান ডাক বিভাগ। এটা বিবেকের মাধ্যমে তার অভ্যন্তরীন যে কোন পার্সেল চিঠিপত্র আদান-প্রদানসহ তারা তাদের ব্যবসায়ী উদ্দেশ্য এবং সরকারি বেসরকারি যাবতীয় কর্মকাণ্ড পরিচালনা করে থাকে।

পোস্ট অফিস কি

 

আমরা আজকে আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দেবো পোস্ট অফিস কি এবং পোস্ট অফিসের কাজ কি। বাংলাদেশের পোস্ট অফিস মূলত আভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক যেকোনো ধরনের কোন আদান-প্রদানের ক্ষেত্রে এবং চিঠিপত্র আদান-প্রদান এর ক্ষেত্রে তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে। যেমন পরিবহন বিলিখন এবং রেজিস্ট্রেশন সেবা থেকে শুরু করে পাসপোর্ট সেবা বিনা সেবা পার্সেল সেবা বুক সেবা রেজিস্টার্ড সংবাদপত্র মানি অর্ডার সেবা এপিস সেবা এই পোস্ট এবং ইন্টেল ইত্যাদ।

বাংলাদেশ ডাকঘর ইতিহাস

 

আজকে আমরা আপনাদেরকে জানিয়ে দেবো বাংলাদেশের ডাকঘরের ইতিহাস এবং বাংলাদেশের ডাকঘরের ইতিহাস সম্পর্কে আপনার জেনে অভিভূত হবেন এবং তাই আমাদের সাথে থাকুন এবং বিভাগের ইতিহাস সম্পর্কে জানতে থাকুন। বাংলাদেশের পোস্ট অফিসে পরিচালিত হয়ে থাকে। ডাক মন্ত্রণালয়ের অধীনে এর কার্যক্রম অব্যাহত থাকে এবং তারা তাদেরকে নিয়ন্ত্রণ করে। এই মন্ত্রণালয়ের প্রধান হলো সিরাজ উদ্দিন। এসব সদর দপ্তর বাংলাদেশের রাজধানী ঢাকাতে অবস্থিত। বাংলাদেশ ট্রাক বিভাগের স্লোগান হলো সেবাই আমাদের আদর্শ। পোস্ট অফিস আরো একটি সেবা প্রদান করেন ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস । এই পরিষেবাটি 2010 সালের 26 শে মার্চ থেকে চালু হয়েছিল। এই সেবাটি 2010 সালের 10 ই মে থেকে স্বল্প পরিসরে 104 টি পোস্ট অফিসের মাধ্যমে বাণিজ্যিকভাবে চালু হয়। ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস পরিস্থিতি বর্তমানে জেলা সদরের সকল ডাকঘর, উপজেলা এবং গুরুত্বপূর্ণ গ্রামীণ ডাকঘরসহ সারাদেশে ২৭৫০ টি পোস্ট অফিসে প্রসারিত হয় সেবা প্রদান করেছেন। এই সেবাটি খুব কম সময়ে ব্যাপক গ্রহণযোগ্যতা এবং জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছেন যা বাংলাদেশ সরকারের একটি বড় অর্জন হিসেবে বিবেচিত হতে পারে।

বাংলাদেশের পোস্ট অফিস সঞ্চয়পত্র

 

আজকে আপনারা আমার এই প্রতিবেদনাটির মাধ্যমে জানতে পারবেন বাংলাদেশের পোস্ট অফিসের সঞ্চয়পত্র কিভাবে করা যায় এবং কি নিয়ম কানুন এইসব বিষয়। বাংলাদেশের পোস্ট অফিসে যদি আপনি সঞ্চয়পত্র জমা দিতে চান তাহলে আপনার আইডি কার্ড এবং আপনার বাংলাদেশী নাগরিক হতে হবে এবং সাথে আপনার ছবিসহ যাবতীয় জীবনের বৃত্তান্ত দিতে হবে এবং সেই সাথে আপনাদেরকে নাগরিক সনদপত্রসহ সমস্ত কিছু তথ্য আপডেট করতে হবে।

বাংলাদেশ ডাক বিভাগ ফোন নাম্বার, ফ্যাক্স নাম্বার ও ইমেইল নাম্বার

 

আপনি যদি বাংলাদেশে নাগরিক হয়ে থাকেন এবং আপনাদের ডাক বিভাগে কোন প্রয়োজন থেকে থাকে এবং আপনি যদি বাংলাদেশের ডাক বিভাগের ফোন নাম্বার ও ইমুর নাম্বার সম্পর্কে জানতে চান তাহলে আমাদের প্রতিবেদন বিশেষজ্ঞ আশা করি আমাদের প্রতিদিনের মধ্যে আমরা উপকৃত হবেন –

ঠিকানা:ডাক অধিদপ্তর , ঢাকা -১০০০।

ফোন: 880-2-9563460

ফ্যাক্স: 880-2-9563460

ইমেইল………

বাংলাদেশের পোস্ট অফিস পার্সেল সার্ভিস

 

আপনি চাইলেই বাংলাদেশে পোস্ট অফিসের মাধ্যমে আপনার কাঙ্ক্ষিত পার্সোনালিটি সার্ভিস দিতে পারেন এবং এবং যেকোনো পার্সোনাল আপনি আদান-প্রদান করতে পারেন সেই ক্ষেত্রে বাংলাদেশ পোস্ট অফিস আপনাকে সর্বপ্রথম সহযোগিতা করবে এবং আপনাদের কম খরচে অল্প সময় এবং নিরাপত্তা সহজে আপনি আপনার সময় সঠিক স্থানে পৌঁছে পারবেন এবং সেখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

পোস্ট অফিস মোবাইল নাম্বার

 

আজকে আমরা আপনাদের কে জানিনা বাংলাদেশ পোস্ট অফিসের মোবাইল নাম্বার সহ যাবতীয় সমস্ত তথ্য তাই আপনারা দেরি না করে আমাদের প্রতিবেদন ডিজিট করতে থাকুন এবং আমাদের সাথে থাকুন শেষ পর্যন্ত পড়তে থাকুন আমাদের এই আর্টিকেল বাংলাদেশ ডাক বিভাগ তাদের মোবাইল নাম্বার এখনো আপডেট করেনি যদি তারা আপডেট করে তাহলে আমরা আপনাদেরকে সেই আপডেটটি দিয়ে দিব এবং আপনারা চাইলে সে আপডেট মত তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

পরিশেষে, আমাদের প্রতিবেদনটি যদি আপনাদের ভালো থাকে লেগে থাকে তাহলে লাইক কমেন্ট এবং আমাদের একটি ভিজিট করে প্রশংসা ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *