বাংলাদেশের ইতিহাসে প্রথম সফল নারীদের তালিকা

বাংলাদেশের ইতিহাসে প্রথম সফল নারীদের তালিকা

প্রিয় সুধী বৃন্দ আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছে আশা করি আমাদের এই গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আপনি জানতে পারবেন বাংলাদেশের অভূতপূর্ব বিস্ময়কর ইতিহাসের কথা তাই আপনারা আমাদের সাথে থাকুন। প্রতিবেদনটি শুরু করার আগে সবার কাছে দোয়া ও পর্যট ক্ষমা প্রার্থনা করতেছি যাতে করে আপনারা আমাদের এই প্রতিবেদন দের মাধ্যমে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আমরা অনেকে অনলাইনে বিভিন্ন মাধ্যমে বাংলাদেশের ইতিহাসে প্রথম সকল নারীদের তালিকা সম্পর্কে সার্চ করে থাকেন কিন্তু আপনারা সেখানে কোথাও আপনার প্রশ্নের মতো কোনো আর্টিকেল খুঁজে না পাওয়াতে আপনারা বিভ্রান্তির শিকার হয়ে ফিরে আসেন এবং অনেক কষ্ট করেন তাই আপনাদেরকে আর কষ্ট করতে হবে না এখন থেকে আপনারা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনি সহি সব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এইসব প্রশ্নের উত্তর আপনারা অনলাইনে বিভিন্ন প্লাটফর্মে কাজ করেছেন। জানার শেষ নেই জানার আগ্রহ শেষ নেই তাই আমরা এই প্রতিবেদনকে  কেন্দ্র করে আপনাদের জন্য নিত্য নতুন আপডেট নিয়ে আসে যাতে করে আপনারা আমাদের এই প্রতিবেদনকে ভালোবেসে আমাদের প্রতিবেদন থেকে আপনি নির্বাচিত তথ্য নিয়ে আপনি আপনার কাজে লাগাতে পারেন। তাই আমাদের আর্টিকেলটি প্রতি আমাদের সাথে থাকুন শেষ পর্যন্ত ধৈর্য সহকারে –

আমাদের প্রতিটা প্রতিবেদন খুবই গুরুত্বপূর্ণ যে প্রতিবেদন গুলা মাধ্যমে আপনি অজানাকে জানতে পারেন এবং অজানা অচেনা কে চিনতে পারেন। এ কারণেই বলতেছি যে আপনারা প্রতিনিয়ত যেসব তথ্য অনলাইনের অথবা google এর যে কোন প্লাটফর্ম এ সার্চ করে থাকেন এবং সেখান থেকে আপনি আপাকাঙ্খিত তথ্যগুলো নিয়ে জানলে এই ক্ষেত্রে যে গুগল আপনাদের জন্য কত আশীর্বাদ নিয়ে এসেছে সেটা আপনার কল্পন করতে পারেন না। প্রিয় আপনাদেরকে আজকে আমরা জানিয়ে দেবো বাংলাদেশের অঘোষিত এবং নারী বিস্ময়কর ঘটনা সম্পর্কে আপনারা অনেকে জানেন যে নারী ছাড়া কোন কাছে সম্পূর্ণ নয় নারী আছে বলে আমরা এত সুক্ষময় জীবন যাপন করতে পারতেছি নারী ছাড়া আমাদেরকে কল্পনা করা হয় না। নারী পুরুষের উপরের পরিচ্ছেদ তাই নারীকে বাদ দিয়ে সমাজের উন্নয়ন এবং সমাজকে উন্নতির দিকে এগিয়ে নিয়ে আসবে আর সম্ভব না। তাই বাংলাদেশের ইতিহাসে কিছু নারী রয়েছে যাদের অবদান অবসর নিয়ে রয়েছে ইতিহাসের পাতায় সেইসব নারী সম্পর্কে আজকে আমরা আপনাদেরকে একটি বিস্তারিত ধারণা দিয়ে দিব যাতে করে আপনারা নারী জাগনের অগ্রদূত এইসব মানুষদের এবং এসব মহিলাদের সম্পর্কে আপনার সবকিছু তথ্য জানতে পারেন –

১৯৭১ সাল থেকে বর্তমানে ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশের স্বাধীনতার 50 বছর অতিবাহিত হয়ে গেছে কিন্তু এই ৫০ বছর অতিবাহিত হওয়ার পিছনে যত নারী অবদান রয়েছে এই বাংলাদেশ গড়ার বিক্রেতা অবসর নিও আমরা অনেকের নাম জানিনা এবং অনেকে নাম জানা না জানার কারণে আমরা তার কথা মনে রাখি না।কিন্তু কিছু কীর্তিমান নারীর কারণে আমরা আমাদের প্রিয় মাতৃভূমির অভূতপূর্ব পরিবর্তন লক্ষ্য করেছি যেসব নারীদের মাধ্যমে সমাজ এবং রাষ্ট্রীয় গণজাগনের জোয়ার বইছে। সেইসব নারীদেরকে পিছনে ফেলে আমরা কখনোই আমাদের জয়গান তুলে ধরতে পারি না। ইসলাম নারীকে বিশেষ মর্যাদায় ভূষিত করেছে কারণ ইসলাম নারীকে সম্মান দিতে জানে। এক্ষেত্রে আমরা অনেক মানুষ রয়েছি নারীর সব কীর্তিকলাপ এবং তাদের যে অবসর নেওয়াটা সেগুলো আমরা মনে রাখিনা এবং তাদের কথা আমরা স্মরণ করি না ইতিহাস তাদের কথা ভুলে গেলেও কিছু কিছু মানুষ তাদের কথা স্মরণ রাখে মৃত্যুর আগ পর্যন্ত। বাংলাদেশের এই স্বাধীনতার পিছনে বিশিষ্ট কিছু নারীদের ভূমিকা রয়েছে যেগুলো নারী তারা আসলেই সমাজের পট পরিবর্তন হয়েছিল। তাই আজকে আমরা আপনাদেরকে জানিয়ে দিব যেসব নারীর মাধ্যমে বাংলাদেশ তার আলো দিশা খুঁজে পেয়েছিল সেইসব নারী সম্পর্কে সেইসব নারী সম্পর্কে আপনার জেনে আপনার কাঙ্ক্ষিত তথ্যগুলো শেয়ার করবেন সবার সাথে –

বেগম নুরজাহান মুরশিদ

 

বাংলাদেশ নারী জাগরণের অন্যতম এক পথিকৃৎ হল নুরজাহান মুরশিদ তিনি বাংলাদেশের সর্বপ্রথম মন্ত্রী পদে অধিষ্ঠিত হয়েছিলেন। বঙ্গবন্ধু কর্তৃক মন্ত্রী পরিষদে স্বাস্থ্য ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ পদে তিনি যোগদান করেছিলেন। এই কৃতি নারী বাংলাদেশের স্বাধীনতার পিছনে অগ্রগনী ভূমিকা পালন করে।

রাজিয়া বানু

 

বাংলাদেশে আর এক অন্যতম অসাধারণ ব্যক্তিত্ব হলেন রাজিয়া বানু তিনি বাংলাদেশের সংবিধান রচনা কারী দলের সদস্য ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যক্ষ হিসেবে পরিচিত ছিলেন এবং তৎকালীন সংরক্ষিত নারী আসনে তিনি এমপি হয়েছিলেন। স্বাধীনতার পর 1972 সালের যখন বাংলাদেশের সংবিধান রচিত হয় তিনি তখনকার একজন সদস্য ছিলেন। তিনি প্রখ্যাত রাজনীতিবিদ শেরে বাংলা একে ফজলুর রহমানের নাতনি ছিলেন।

সাহারা খাতুন

 

বাংলাদেশের ইতিহাসে প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে খ্যাত ছিলেন সাহারা খাতুন। তিনি ২০০৯ সালের নবম জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ সরকার থেকে স্বরাষ্ট  মন্ত্রীর পদে অবস্থিত হয়েছিলেন। এবং তিনি ছিলেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী ও প্রখ্যাত রাজনীতিবিদ।

শিরীন শারমিন চৌধুরী

 

বাংলাদেশের আর একজন গুনি মানুষ হলেন শিরীন শারমিন চৌধুরী তিনি বাংলাদেশের দশম জাতীয় নির্বাচনের সংসদের প্রধান স্পিকার হিসেবে অধিষ্ঠিত হয়েছিলেন।

দীপু মনি

 

বাংলাদেশ সরকার আর একজন গুণী রাজনীতিবিদ হলেন দীপু মনি তিনি তার কর্মদক্ষ তার কারণে সরকারের কাছে অতি প্রিয় জন হয়েছিলেন। তিনি ২০০৮ সালের নবম জাতীয় নির্বাচনে আম্লীগ সরকার কর্তৃক মনোনীত স্বরাষ্ট্রমন্ত্রী দায়িত্ব পালন করেছিলেন। এবং একাধারে তিনি ২০১৮ সালে নির্বাচনের পর তিনি বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রীর পদ অলংকৃত করেন।

বিচারপতি নাজমুন আরা সুলতানা

 

বাংলাদেশের ইতিহাসে আর এক প্রধান রাজনীতিবিদ এবং আইনজীবী হলেন বিচারপতির নাজমুন আরা সুলতানা। ১৯৯১ সনে তিনি প্রথম নারী জেলা জজ ব্রাহ্মণবাড়িয়ার অধীনে তার কর্ম সম্পাদন করেছিলেন। এবং ২০১১ সালে তিনি বাংলাদেশের আপিল বিভাগের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন।

ডাক্তার সুসানে গীতি

 

আর একজন অসাধারণ ব্যক্তির সম্পর্কে না বলে নাই যিনি মানব সেবার কারণে তার জীবন অতিবাহিত করেছিলেন তিনি হলেন ডাক্তার সুসানে গীতি। তিনি তার কর্মের মাধ্যমে ২০১৮ সালে প্রথম মেজর জেনারেল হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন।

রৌশন আরা বেগম

 

প্রথম পুলিশ সুপার  ।১৯৯৮ সালে দেশের প্রথম নারী পুলিশ সুপার   মুন্সিগঞ্জ জেলা নিযুক্ত হন রৌশন আরা বেগম । তিনি ২০১৯ সালে  কঙ্গোয় এক সড়ক দুর্ঘটনায়  নিহত হন ।

 ফাতেমা বেগম

 

প্রথম অতিরিক্ত আইজিপি  ।২০১৪ সালে দেশের প্রথম নারী হিসেবে  অতিরিক্ত আইজিপি নিযুক্ত হন  ফাতেমা বেগম বর্তমানে অবসরপ্রাপ্ত ।

জাকিয়া আক্তার চৌধুরী

 

প্রথম সচিব  ।১৯৯৭ সালে  প্রধানমন্ত্রীর কার্যালয়ে সচিব পদে যোগ দেন জাকিয়া আক্তার চৌধুরী ।

পরিশেষে, আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনি জানতে পারেন বাংলাদেশের অসাধারণ কিছু ব্যক্তিত্ব সম্পর্কে যারা নারী জাগরণে অগ্রদূত এবং বাংলাদেশের ইতিহাসে তারা বাংলাদেশের রাজনীতিতে এবং দেশ রক্ষায় বিভিন্ন কাজে নিয়োজিত ছিলেন। তাই আমাদের প্রতিবেদনটি যদি আপনাদের ভালো লেগে থাকে লাইক কমেন্ট ভিজিট করে আমাদের ওয়েবসাইটটির সাথে থাকুন ধন্যবাদ ভাল থাকবেন সুস্থ থাকবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *