বাংলাদেশ ব্যাংক সরকারী ২০২৪ সালের ছুটির তালিকা,ছুটির লিস্ট, সংশোধিত ছুটির তালিকা,সরকারি ছুটির তালিকা ২০২৪ ক্যালেন্ডার।

সবাইকে আমার সালাম আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ বারকাতুহু। এরকমই তো আল্লাহ তোমার সকলে ভালো আছেন আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সামনে আশা করি আমাদের গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আপনারা অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে গিয়ে সার্চ করেছেন কিন্তু কোথাও সঠিক কোনো তথ্য বা নির্দেশনাকে মন খারাপ করে চলে এসেছেন। দয়া করে আপনাকে অন্য কথা দিতে হবেনা এবং কষ্ট করতে হবে না এখন তোকে চাইলে আপনার হাতে নাবিল আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন ২০২৪ সালের বাংলাদেশ ব্যাংক সরকারি ছুটির তালিকা এবং ছুটির লিস্ট এবং সংশোধিত  সরকারি ছুটির তালিকা ২০২৪

দয়া করে আপনারা যারা এখনো আমাদের স্মৃতিগুলি আমাদের সার্টিফিকেট করুন এবং আপনি আপনাকে তথ্যটি আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সংগ্রহ করে রাখুন কারণ আপনাদের অনেকের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে আমরা আমাদের সাধ্যমত এবং আমরা আমাদের সর্বোচ্চ শ্রম দ্বারা আপনাদের জন্য ২২৪ সালের যাবতীয় ছুটির তালিকা গুলো এক মত করেছি যাতে করে আপনারা এইখান থেকে সেই সব ছুটির তালিকা সম্বন্ধে জানতে পারেন এবং আপনি আপনার দৈনন্দিন কার্যকর্মী সকলে ব্যবহার করতে পারেন। তাই এখনো যারা আমাদের ওয়েবসাইটে তথ্য খোজার জন্য এসেছেন দয়া করে আমাদের ওয়েবসাইটি থেকে আপনার সাথে সংগঠন এবং আপনি আপনার সবাইকে সেটা জানিয়ে দিন –

সরকারি ছুটির তালিকা ২০২৪ ক্যালেন্ডার

 

অনেকে রয়েছে যারা সরকারি ছুটির তালিকা ২০২৪ সালের ক্যালেন্ডার এবং সরকারি কখন কি বারে এবং কোন সময় এবং কোন তারিখে কোন মাসে দিয়েছে সরকার সেই সম্পর্কে জানা অগ্রস করে থাকেন তাই আপনার জানা গুলোকে আমরা কাজে লাগিয়ে আজকে আমরা এই প্রতিবেদনটি তৈরি করেছি যাতে করে আপনার ছোট তালিকা গুলো জানতে পারেন।

নীচের সারণিতে বাংলাদেশ ২০২৪ ছুটির দিনগুলির একটি ক্যালেন্ডার রয়েছে। আপডেটের জন্য ফিরে নিয়মিত চেক করুন।

তারিখ দিন ছুটির

 

21 ফেব্রুয়ারি ,বুধবার

 

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

 

26 ফেব্রুয়ারি ,সোমবার

শব-ই-বরাত

 

17 মার্চ ,রবিবার

জাতির পিতার জন্মবার্ষিকী

 

26 মার্চ ,মঙ্গলবার

স্বাধীনতা দিবস

 

5 এপ্রিল, শুক্রবার

জুমাতুল বিদা

 

6 এপ্রিল ,শনিবার

শব-ই-কদর

 

9 এপ্রিল ,মঙ্গলবার

ঈদুল ফিতর

 

10 এপ্রিল,বুধবার

ঈদুল ফিতর

 

 

11 এপ্রিল,বৃহস্পতিবার

 

14 এপ্রিল,রবিবার

 

1 মে,বুধবার

মে দিবস

 

23 মে,বৃহস্পতিবার

বুদ্ধ পূর্ণিমা

 

16 জুন,রবিবার

ঈদুল আযহা

 

17 জুন,সোমবার

ঈদুল আযহা

 

18 জুন,মঙ্গলবার

ঈদুল আযহা

 

17 জুলাই,বুধবার

আশুরা

 

15 অগাস্ট,বৃহস্পতিবার

জাতীয় শোক দিবস

 

26 অগাস্ট,সোমবার

শুভ জন্মাষ্টমী

 

16 সেপ্টেম্বর,সোমবার

 

ঈদে মিলাদুন্নবী

 

13 অক্টোবর,রবিবার

বিজয়া দশমী

 

16 ডিসেম্বর,সোমবার

বিজয় দিবস

 

25 ডিসেম্বর,বুধবার

বড়দিন

২০২৪ সালের ব্যাংক ছুটির তালিকা প্রকাশ

 

অনেকে রয়েছেন যারা বাংলাদেশ ব্যাংকের ছুটির তালিকা সহ ও যাবতীয় ইউনিভার্সিটি কলেজ মাদ্রাসা এবং স্কুলের ছুটি এবং যাবতীয় সরকার চাকরি তালাশ করতেছেন অনলাইনে বিভিন্ন জায়গায় তাই আপনাদেরকে অন্য কোথাও যেতে হবে না এখন থেকে তথ্যগুলো হাতের নাগালে পেয়ে যাবেন খুব তাড়াতাড়ি। তাই দয়া করে আমাদের চারটি শেষ পর্যন্ত থাকুন এবং আপনি আপনার আর্টিকেল সম্বন্ধে মন্তব্য গুলো আমাদের বলে যেতে পারেন এবং আমরা আপনাদের জন্য আরো নতুন নতুন কটা সংবলিত প্রেক্ষাপট নিয়ে হাজির হবে যাতে করে আপনাদেরকে আমরা সেসব ইনফরমেশন এবং তথ্যগুলো জানিয়ে দিতে পারি –

আগামী ২০২৪ সালের জন্য ব্যাংক খাতের ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তালিকায় দেখা গেছে, আসছে বছরে দেশের তফসিলি ব্যাংক ২৪ দিন বন্ধ থাকবে। রোববার (১২ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ সাইট সুপারভিশন বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তালিকা মতে, আগামী ২০২৪ সালে বিভিন্ন উৎসব ও দিবস উপলক্ষে ২২ দিন সরকারি ছুটি থাকবে। এর বাইরে ব্যাংক হলিডে উপলক্ষে ১ জুলাই এবং ৩১ ডিসেম্বর ব্যাংক লেনদেন বন্ধ থাকবে। সে হিসাবে নতুন বছরে মোট ২৪ দিন ব্যাংকে ছুটি থাকবে। নির্দেশনা অনুযায়ী, ২০২৪ সালে ছুটির তালিকার মধ্যে রয়েছে- ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস, ২৬ ফেব্রুয়ারি শব-ই-বরাত, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন ও শিশু দিবস, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ৫ এপ্রিল জুমাতুল বিদা, ৭ এপ্রিল শব-ই-কদর, ১০, ১১ ও ১২ এপ্রিল ঈদুল ফিতর, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১ মে মহান মে দিবস, ২২ মে বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ১৬, ১৭ ও ১৮ জুন ঈদুল আজহা, ১ জুলাই ব্যাংক হলিডে, ১৭ জুলাই আশুরা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২৬ আগস্ট জন্মাষ্টমী, ১৬ সেপ্টেম্বর ঈদ-ই-মিলাদুন্নবী (সা.), ১৩ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ২৫ ডিসেম্বর যিশুখ্রিস্টের জন্মদিন (শুভ বড়দিন) ও ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে।

এসব দিবস ও তারিখে ব্যাংক বন্ধ থাকবে। ধর্মীয় দিবস উপলক্ষে ছুটির তারিখ নির্ধারণ হলেও চাঁদ দেখার ওপর এটি পরিবর্তন করা হতে পারে বলেও নির্দেশনায় জানানো হয়েছে।

ছুটির লিস্ট২০২৪/ ২০২৩

 

আমরা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দেয়ার চেষ্টা করব 2023 সালের এবং ২০২৪ সালে যাবতীয় ছুটির লিস্ট সম্পর্কে তাই আমাদের প্রতিবেদনের শেষ পর্যন্ত পড়তে আমাদের সাথে থাকুন এবং আপনি আপনার এই প্রয়োজনীয় তথ্যটি তারা ২০২৪ সালের ছুটিলী সম্পর্কে  একটি ধারণা। আন্নাকাত করতে পারেন কারণ আমরা বিভিন্ন সোর্সের মাধ্যমে ছুটির তালিকা ২০২৪ সাল তৈরি করেছে এর ছবি সাল তৈরি করার পেছনে আমরা আমাদের অনেক শ্রম এবং সময় ব্যয় করেছি।

বেসরকারি স্কুল ও কলেজের ছুটির তালিকা ২০২৪

 

বাংলাদেশের যেকোনো ধরনের বেশি করে স্কুল কলেজে এবং যেকোন শিক্ষা প্রতিষ্ঠান সম্বন্ধে তাদের ছুটি তালিকা সম্বন্ধে আপনারা জানার আগ্রহ প্রকাশ করে থাকেন তাই আজকে আমরা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আমরা আপনাদেরকে জানিয়ে দিব বাংলাদেশের বেসরকারি স্কুল কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো যাবতীয় ছুটির তালিকা এবং নির্দেশনা মোতাবেক আপনি আপনার প্রিয় প্রতিষ্ঠানের সম্পর্কে জানতে পারবেন আশা করি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ছুটির তালিকা ২০২৩ /২৪

 

আপনাদের মধ্যে অনেক রয়েছেন যারা বাংলাদেশের প্রখ্যাত বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের বিখ্যাত নামকরা বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয় ছুটি সম্পর্কে জানা গ্রুপ করে থাকেন অনলাইনে বিভিন্ন সোর্সের মাধ্যমে সেগুলো আমরা বুঝতে পেরে যাই আপনাদের কথা এবং আপনাদের সেই সমা চাহিদার কথা মাথায় রেখে আমরা আজকে আমাদের প্রতিবেদনটির মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দেয়ার চেষ্টা করব প্রিয় শিক্ষার্থীবৃন্দদের। যাতে করে আপনারা আমাদের এই প্রতিবন্ধীর দ্বারা উপকৃত হন এবং আপনি আপনার প্রিয় রাজশাহী বিশ্ববিদ্যালয় ছুটির তালিকা 2023 24 সম্পর্কে জানতে পারেন।

আশুরার ছুটির  তালিকা ২০২৪

 

বিশেষ করে আজকে আমরা আরেকটি অসাধারণ বিষয়ে তুলে ধরব সেটা হল মুসলিম জাহানের এবং মুসলিম বিশ্বের সর্বোচ্চ এবং বিখ্যাত একটি দিনের নাম হল আশুরা সেই আশরাফের কে দিন দিনকে কেন্দ্র করে বাংলাদেশের মুসলিম সম্প্রদায় এবং বিষের মুসলিম সম্প্রদায় নানা আয়োজন করে থাকে।এবং তার আগে আপনার দিনটাকে মহামনিত করে রাখতে তারা নানান ধর্মচর্চার মাধ্যমে এই দিনটি পালন করে থাকে তাই আজকে আমরা আমাদের প্রতিবেদনটির দ্বারায় আপনাদেরকে জানিয়ে দেয়ার চেষ্টা করব ২০২৪ সালে আশুরা ছুটির তালিকা সম্বন্ধে যেসব তালিকা গুলো আপনারা না পেলে নেহাতেই নয় আপনারা এই ছুটির মাধ্যমে আপনি আপনার প্রিয় ধর্মের সেই অনুষ্ঠান পালন করতে পারেন বলে আশা করি তাই আমাদের অনুচ্ছেদটি শেষ পর্যন্ত পড়তে থাকুন –

সংশোধিত ছুটির তালিকা

 

প্রতিবছর বাংলাদেশের ছুটির তালিকা সংসদের ও পরিমার্জুন এবং কর্তন হয়ে থাকে এবং কখনো কখনো কোনো বছরে ছুটির তালিকা বেড়ে যায় আবার কখনো ১৫ বছর ছুটির তালিকা কমে তাই যেসব সংশোধিত ছুটির তালিকা সম্বন্ধে আপনারা প্রকাশ করেছেন বিভিন্ন সাইটে বা জায়গায় সেসব ভাইদের জন্য আজকে আমাদের এই পরিবর্তন টা জানিয়ে দেয়ার চেষ্টা করব সর্বোচ্চ তাই আমাদের প্রতিবেদনটি পড়তে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন আশা করি আপনারা সেইসব তথ্য জানতে পারবেন।

২০২৬ সালের ছুটির তালিকা

 

২০৩০-২০২৪ এবং ২০২৬ সালের ছুটির তালিকা সম্বন্ধে অনেকে প্রশ্ন করেছেন এবং আপনাদের প্রশ্নের উত্তরের আজকে আমরা আমাদের এই প্রতিবেদনটি সাজিয়েছি খুব সুন্দর এবং লজ্জিত ভাবে যাতে করে আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনি জানতে পারেন আগাম ২০২৬ সালের ছুটির তালিকা সম্বন্ধে জানানোর জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং আপনি আপনার কাঙ্খিত সেই সব তথ্য জানার জন্য আমাদের সাথে থাকুন আশা করি আপনারা জানতে পারবেন ২৬ সালের ছুটির যাবতীয় তালিকা এবং ছুটির দিনক্ষণ সম্পর্কে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছুটির তালিকা ২০২৪

 

বাংলাদেশে পাবলিক ইউনিভার্সিটি গুলোর মধ্যে নামকরা কয়েকটি বিশ্ববিদ্যালয় রয়েছে তার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় হল অন্যতম এখানে প্রতি বছর প্রায় মানুষ মাস্টার সম্পন্ন করে অনেক ছাত্রছাত্রী বাংলাদেশের বিভিন্ন কারিগরি জায়গায় বা বাংলাদেশের বিভিন্ন দপ্তরে তারা চাকরি করে থাকে তাই অনেকে রয়েছেন যারা তাদের এই প্রিয় শিক্ষার্থী ভাইবোনেরা বিশ্ববিদ্যালয় সম্পর্কে ছুটির তালিকা সম্পর্কে যারা রাগ করে প্রকাশ করছে এখন অনলাইনে বিভিন্ন মাধ্যমে তাই আপনাদের জন্য আজকে আমরা যা প্রতিবেদনটি তুলে ধরার চেষ্টা করব ঢাকা বিশ্ববিদ্যালয় যাবতীয় তথ্য সভ্যতায় আমাদের প্রতিবেদন শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন অনেক কিছু জানতে পারবেন আশা করি –

পরিশেষে, আমরা আমাদেরই প্রতিবেদনটির মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দেয়ার চেষ্টা করেছি ২০২৪ সালের বাংলাদেশ সরকারি ছুটির তালিকা ব্যাংকের তালিকা এবং বাংলাদেশ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবং আশুরা ছুটির সহ ২০১৪ সালের ক্যালেন্ডার এ যাবতীয় ছুটি সম্পর্কে পূর্ণ একটি প্রতিবেদন তৈরি করেছি যাতে করে আপনারা উপকৃত আমাদের প্রতিবেদনটি যদি আপনাদের ভালো লেগে থাকে লাইক কমেন্ট এবং আমাদের ওয়েবসাইটটি করে ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *