বায়োগ্রীন। পি জি আর।অনুখাদ্যের কাজ ও উপকারীতা কি

বায়োগ্রীন। পি জি আর।অনুখাদ্যের কাজ ও উপকারীতা কি

প্রিয়  ভিজিটর বৃন্দ সবার সুস্বাস্থ্য কামনা করে আজকে আমাদের প্রতিবেদনটি শুরু করতেছি আশা করি আমাদের প্রতিবেদনটি যারা আপনার অনেক উপকৃত হবেন এবং আজকে এমন একটা গুরুত্বপূর্ণ প্রতিবেদন আপনাদের সামনে নিয়ে হাজির হয়েছি যা সচরাচর কোন ওয়েবসাইট কিংবা কোন অনলাইন মাধ্যমে আপনি পাবেন না। আমরা সর্বপ্রথম চেষ্টা করেছি আপনাদের সামনে এ গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার বন্দোবস্ত তাই আপনারা আমাদের সাথে থাকুন এবং প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ে থাকুন ধৈর্য সহকারে মনোযোগ দিয়ে আমাদেরকে  সাহায্য করুন। প্রিয় আপনারা জানেন বাংলাদেশ একটি কৃষি নির্ভর  দেশ এদেশের সুজলা সুফলা শস্য শ্যামলা প্রকৃতির মাঝে কৃষির গুরুত্ব অপরিসীম  আমরা।বাংলাদেশের অধিকাংশ মানুষ কৃষিজীবী। জিজ্ঞাস করে তারা তাদের দৈনন্দিন জীবনযাপন করে থাকে। তাই কিছু নির্ভর এই জনগোষ্ঠীর তিনি সম্পর্কে জ্ঞান থাকা অত্যন্ত বাঞ্ছনীয়। সেকেলে সময়ে কৃষি নির্ভরতার প্রতি মানুষ খুব বেশি আকৃষ্ট হয়ে পড়ল মানুষ কৃষির ব্যবহার সম্পর্কে খুব একটা অভিজ্ঞ ছিলেন না এবং তারা যত্রতত্র তাদের মনগরা ভাবে তারা কৃষিকার সম্পাদন করে থাকতেন।

কিন্তু বর্তমান সময়ে পরিবর্তন হয়ে গেছে এবং আধুনিকতার এই যুগে কৃষির ব্যাপক বিপ্লব ঘটে গেছে। কৃষি বিপ্লবের ফলে আমাদের যেমন খাদ্যের চাহিদা অধিগুণ হয়ে গেছে ঠিক তেমনি উৎপাদন ছিল তাও কিন্তু ঠিক তেমনভাবে হয়নি। যদি আমরা উন্নত রাষ্ট্রগুলোর দিকে তাকিয়ে থাকি তাহলে আমরা দেখতে পাবো তাদের প্রযুক্তি যন্ত্রপাতি এত বেশি উন্নত যে তারা তাদের এই উন্নত প্রযুক্তিকে কাজে লাগিয়ে কৃষিকাজে আমূল পরিবর্তন এনেছি তাদের প্রধান যৌগিক চাহিদা এই কৃষি কাজকে কাজে লাগিয়ে তারা তাদের জীবন নির্বাহ করতেছে। তাই আসুন আমরা কিস্তির প্রতি উৎসাহী হই এবং কৃষি সম্বন্ধে সমস্ত প্রকার তথ্য এবং কৃষি সম্বন্ধে আমাদের পড়াশোনার ব্যাপক জ্ঞান থাকা বাঞ্ছনীয়। তাই আমরা আমাদের আজকের আর্টিকেলটির মাধ্যমে আপনাদের জানিয়ে দিব কৃষি সম্পর্কে সামান্য কিছু তথ্য আপনারা সাথেই থাকুন –

আজকে আমরা আপনাদের জানাব বাই দিন পিজিআর অনুখাদ্য সম্পর্কে এর আগে আপনারা কোথাও শুনেন নি বা জানেন না। নিশ্চয়ই এই তথ্যগুলা দ্বারা আপনি এবং আপনার কৃষি আমূল পরিবর্তন হয় এবং আপনি এই জ্ঞানকে কাজে লাগিয়ে আপনার কৃষির সক্ষমতাকে এবং কৃষির উৎপাদনশীলতাকে আরো বাড়িয়ে তুলতে পারবেন। তাই আসুন আমাদের সাথেই থাকুন এবং আজকের যে টপিক পিজি আর খাদ্য এই বিষয়ে আমি আপনাদের একটা সম্মুখ ধারণা দিব। তাই আপনারা আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন এবং ধৈর্য সহকারে আমাদেরকে সহযোগিতা করুন।

বায়োগ্রীন বা পিজিয়ার এর কাজ কি

 

বায়োজিন পিজিআর বা এই অনুখাদ্য এর কিছু উপকারিতা রয়েছে যেগুলো আমরা আপনাদের সামনে তুলে ধরব। বাইকের টা হলো জৈব উৎপাদন ও গাছের প্রয়োজনীয় অনুখাদ্য সমৃদ্ধ পিজিআর। ইহা যে কোন ফসলের বিশেষ খাদ্যের উৎপাদন ও সরবরাহ করে থাকে। যেমন মাটির ধারণ ক্ষমতা ও উর্বরতা বৃদ্ধি করে ফুল ও ফল ঝরে যাওয়া রোধ করে গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ফল-ফসল ও সবজির সাত বৃদ্ধি করে। যেহেতু গাছের প্রয়োজনীয় অনুখাদ্য হিসেবে পিজিআর এক অতুলনীয় মেডিসিন তাই এর গুরুত্ব ও অপরিসীম  গাছের অনুখাদ্য ও জৈব উৎপাদন সমৃদ্ধ হেতু ইহা ব্যবহারে শতকরা ১৫ থেকে ২০ ভাগ বেশি হয় যা আপনারা করলে বুঝতে পারবেন। আশা রাখি আমাদের এই তথ্যের দ্বারা আপনারা অনেক উপকৃত হবেন এবং ফুল ফল এবং সবজির উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে পিজিআর এক অন্যান্য ভূমিকা পালন করে থাকে এবং এর গুরুত্ব অনস্বীকার্য। আমরা সাধারণত বিকেলে আমলের যে চাষাবাদ করে থাকি যেমন ধরা যায় আমরা মাটি চাষ করার পরলে আমরা সার প্রয়োগ করি এবং সার প্রয়োগ করার পরে আমরা গবেষ্যার দেই দিয়ে আমরা মনে করি যে আমাদের খাদ্য উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে কিন্তু আসলে তা নয় সময় পাল্টিয়েছে এবং কিসের ব্যাপক পরিবর্তন ঘটেছে আজকাল এসব থেকে তাই ফলন বৃদ্ধির আশা করা যায় না তাই তাই আপনাকে যদি কৃষির উৎপাদনশীলতা এবং প্রযুক্তিগত কিসের ব্যবহার সিক্ত হয় তাহলে অবশ্যই আপনাকে আধুনিকতার সাথে যন্ত্রপাতির ব্যবহার আপনাকে সুনিশ্চিত করতে হবে এবং এবং সুনির্দিষ্ট করার পরে আপনাকে কৃষির যে কোন খাদ্যগুলো রয়েছে সে অনুগত্যগুলো ব্যবহার করতে হবে।

পিজিয়ার বায়গ্রেনুখাদ্য ব্যবহারের নিয়ম

 

পিজি আর অনুখাদ্য যেসব শস্য তেল ব্যবহার করা যায় শীর্ষক তথ্যগুলোর সম্পর্কে আমরা আপনাদেরকে জানাচ্ছি হিসাব তথ্যগুলো আপনারা কাজে লাগিয়ে আপনাদের উৎপাদনে গতিশীলতা ফিরিয়ে আনুন। ধান গম তামাক ভুট্টা সহ সকল প্রকার ফসল ডাল ও তেলপির জাতীয় সশ্রম বেগুন পেঁয়াজ ঢের লাউ কপি জাতীয় শাকসবজি আম কলা পেয়ারা তরমুজ আনারসহ সকল প্রকাশ সবজি এবং গোলাপের অস্থিত ও গীত মহান সকল প্রকার ফুল গাছে এই পিজিআর অনুখাদ্য টি ব্যবহার করা যায় এবং এই প্রিয়ার অনুগতটি ব্যবহার করলে ফসলের বৃদ্ধি পায় এবং ফসল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং ফসলের ফসলের বৃদ্ধি পাড়ে এবং ফসল কে পোকামাকড় থেকে মুক্ত থাকে এবং নিরাপদ থাকে।

পিজিআর বায়োগ্রিন বা অনুখাদ্য প্রয়োগের ব্যবহার বিধি

 

আমরা আমাদের আর্টিকেলটি মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দেবো পিজিয়ার অনুখ্যাত টি এবং এইটা ব্যবহার কর কিভাবে আপনি করবেন এবং এই ব্যবহারের প্রয়োগ বিধি এবং নিষেধ সমূহ সম্পর্কে সমস্ত তথ্য। বাইকের ৪০ মিলি চারি ক্যাপে দশ লিটার পানির সাথে মিশিয়ে ৫ শতাংশ জমিতে স্প্রে করতে হবে ফুল বা ফল আসার আগে এরপরে। একর প্রতি পিজিআর বা অনুখাদ্য প্রয়োগের বিধি বিধান হল ৮০০ মিলি যা আপনারা ৮০০ মিলি ব্যবহার করে একর প্রতি উৎপাদন ক্ষমতা বাড়াতে পারেন।

শর্তকীকরণ বিজ্ঞপ্তি পিজিয়ার ব্যবহারে

 

আমরা আমাদের আর্টিকেলটির মাধ্যমে আপনাদের জানিয়ে দেবো বা একজন প্রিয়ার অনুখাদ্য কিভাবে ব্যবহার করতে হবে এবং এর সার্থক অবস্থা না থাকলে যদি অন্য কোন ক্ষতি হয়ে থাকে তাহলে কর্তৃপক্ষ দায়ী থাকবেনা অবশ্যই আপনাকে এই বিশেষ সচেতন এবং সুনাগরিকের ভূমিকা পালন করতে হবে তাই আজকে চলুন আমরা জানিয়ে দিবো পিডিআর ব্যবহারের সঠিকই কারণ নির্দেশনা গুলো কি কি এবং কি থেকে নিজেকে প্রয়োগ করতে হবে এবং কি করলে হবে না সেটা আমাদের অবশ্যই সার্থক থাকতে হবে। ব্যবহার পূর্বে অবশ্য আমাদের মনে রাখতে হবে বোতলটি ভালোভাবে যাকে নিতে হবে। এই সতর্ক অবস্থা যদি মানান না যায় তাহলে অনেক ক্ষতি হতে পারে এবং আমরা অবশ্যই এটাকে শুষ্ক এবং ঠান্ডার স্থানে রাখার চেষ্টা করব তা না হলে আমাদের বাচ্চাকাচ্চার যদি যদি এটা স্পষ্ট করে ফেলে তাহলে তাদের ক্ষতি হতে পারে আর যদি ক্ষতি হয় তাহলে অবশ্যই আমাদের দ্রুত হাসপাতালে শরণাপন্ন হতে হবে এবং ডাক্তারকে দেখাতে হবে যাতে করে সে দ্রুত সুস্থ হয়ে ওঠে।

শেষ কথা, আজকে আমাদের আর্টিকেলটির মাধ্যমে আপনারা জানতে পারলেন সম্পর্কে সমস্ত প্রকার খাঁটি তথ্য আশা করি আমাদের এই তথ্য দ্বারা আপনারা অনেক গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে পারলেন এবং এটাকে কাজে লাগিয়ে আপনি আপনার কৃষির উৎপাদনশীলতা বৃদ্ধি করতে পারেন এবং বৈজ্ঞানিকভাবে চাষাবাদ শুরু করতে পারেন। যদি আমাদের আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে লাইক কমেন্ট শেয়ার এবং আমাদের পাশে থাকুন ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ আল্লাহ হাফেজ।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *