ব্র্যাক ব্যাংক সম্পর্কে বিস্তারিত তথ্য

ব্র্যাক ব্যাংক সম্পর্কে বিস্তারিত তথ্য

সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে আজকের আর্টিকেলটি শুরু করছি আশা করি আল্লাহ তায়ালার অশেষ রহমতে ও কুদরতে আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। সর্বোপরি সেই মহান রব্বুল আলামীনের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করি লাখো কোটি গুণ আলহামদুলিল্লাহ যে মহান আল্লাহ তায়ালার কুদরতে আমরা আকাশ বাতাসের স্নিগ্ধ পরশ নিতে পারছি।এবং ভয় দ্বিধাহীনভাবে জীবন যাপন করতে পারতেছি।স্রষ্টার দেয়া অশেষ নেয়ামত খেয়ে আমরা জীবন যাপন করতেছি। আমরা হলাম ও কৃতজ্ঞ জাতি যে জাতি স্রষ্টার নেয়ামত সম্পর্কে ওয়া কিবা হল নয় এবং স্রষ্টার নেয়ামত সম্পর্কে যতটুকু কৃতজ্ঞতা প্রকাশ করা দরকার আমরা আমাদের কারণে ততটুকু কৃতজ্ঞতা প্রকাশ করি না যা আমাদের মানুষটাকে পশুর কাতারে নিয়ে গিয়েছে। মানুষ এবং পশুর মধ্যে কোন তফাৎ নেই বা পার্থক্য নেই বরং মানুষের চেয়ে পশু শ্রেষ্ঠ তর হিসেবে মনে হয় আমার কাছে এই কারণে যে আল্লাহর দেয়ার সম্পূর্ণ নিয়ামত গুজার পশুর  করে কিন্তু মানুষ পশুরা সেটা করে না। যাইহোক তবুও সৃষ্টির সেরা মাখলুকাত হিসেবে আমরা পটিগণিত এবং আমাদের আল্লাহর কাছে প্রিয় হতে হলে অবশ্যই তার কৃতজ্ঞতা এবং গুণ সম্পর্কে আমাদের তার নামের কৃতজ্ঞতা জ্ঞাপন করতে হবে।

আজকের আলোচনায় বেশি সব কথা আমরা বলবো না আজকে মূল টপিক সম্পর্কে আমরা আমাদের আলোচনায় তুলে ধরব যার দাঁড়া  আপনি এবং আপনারা উপকৃত হবেন। আশা করি আমাদের প্রতিবেদনটি অনেক তত্ত্ববহুল হবে যা আপনাদের দৈনন্দিন জীবনে এবং জ্ঞানের রসদ যোগাবে।তাই আর বেশি কথা না বলে মূল টপিকে আসা যাক। আজকে আমরা ব্রাক ব্যাংক সম্পর্কিত নানান ধরনের তথ্য আপনাদের সামনে উপস্থিত করব পাশে থেকে সহযোগিতা করুন আমাদের। আজকের আমাদের আলোচনার প্রধান বিষয়বস্তু হলো আমাদের সবার পরিচিত ব্র্যাক ব্যাংক সম্পর্কে আলোচনা। ব্রাক ব্যাংক বাংলাদেশের প্রতিটি মানুষের জন্য একটি অনিশ্চিকার্য এবং জানার বিষয় যা আমাদের সবার দরকার। ব্র্যাক ব্যাংকের চাকরির মাধ্যমে হাজার বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে এবং ব্রাক ব্যাংক বেকার মানুষের আষাঢ় ভরসা  হিসেবে সবার সামনে উপস্থাপনহয়েছে  হয়েছে। ব্র্যাক ব্যাংকের রয়েছে নানান ধরনের সুযোগ-সুবিধা এবং সাফল্য গাধা এক মহরথির। আমাদের আজকের পোষ্টির মাধ্যমে আমরা ব্রাক ব্যান্ড সম্পর্কে নানান প্রশ্নের জবাব এবং উত্তর আপনাদের সামনে তুলে ধরবো। ফ্যাক্ট অ্যাবাউট ব্র্যাক ব্যাংক –

ব্র্যাক ব্যাংকের ইংরেজি মিনিং হল বা এর মিনিং সারসংক্ষেপে দেয়া হল -Bangladesh rural advancement comitty.যার সংক্ষিপ্ত রূপ হল ব্যাংক। পৃথিবীর হাজার সংখ্যক দাতব্য সংস্থা রয়েছে তারমধ্যে brank ব্যাংক ব্যাংক হল পৃথিবীর অন্যতম দাতব্য সংস্থা। এবং এটি আন্তর্জাতিক মানের একটি সংস্থা যার নাম পুরা পৃথিবীর ব্যাপী সরিয়ে রয়েছে। বিশ্বের নারায়ণ উন্নয়নমূলক সংস্থার মধ্যে ব্রাক ব্যাংক হলো অন্যতম এই ব্যাংক তার নিজস্ব কার্যক্রমের মাধ্যমে পৃথিবীর অন্যতম ব্যাংকে পরিণত হয়েছে। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ শেষ হওয়ার পরে ১৯৭২ সালের দিকে ব্রাক ব্যাংক প্রতিষ্ঠিত হয় বাংলাদেশে। যা তৎকালীন যুদ্ধ বিধ্বস্ত দেশে আশার বাতি হিসেবে জ্বলে উঠে এবং সরকার থেকে শুরু করে জনগণের মধ্যে তুষার লাভ করে এবং তারা নানান ভাবে যুদ্ধ বিধ্বস্ত দেশকে সাহায্য সহযোগিতা করে। ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠাতা হলো স্যার ফজলে হাসান আবেদ যিনি তার মেধা এবং নননকে কাজে লাগিয়ে ব্র্যাক ব্যাংক প্রতিষ্ঠা করেন ব্রাক ব্যাংক প্রতিষ্ঠা লগ্নে তিনি তার সুদূরপ্রসারী চিন্তা ভাবনা কাজে লাগিয়ে ধীরে ধীরে বিশ্বের দাতব্য সংস্থাগুলোর মধ্যে অন্যতম একটি সংস্থা হিসেবে গড়ে তোলে।

ব্র্যাক ব্যাংক হলো মূলত একটি বাংলাদেশি সংস্থা যা বাংলাদেশের ৬৪ জেলায় যার কাজ বিস্তৃত। এবং দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে সুনামের শহীদ ব্র্যাক ব্যাংক তার কার্যক্রম পরিচালনা করে আসছে। ব্র্যাক ব্যাংক পৃথিবীর নানা প্রান্তে অর্থাৎ আফ্রিকা ইউরোপ আমেরিকা সহ বিশ্বের ১৩ টি দেশে তাদের কার্যক্রম অব্যাহত আছে। ব্র্যাকের  পরিসংখ্যান অনুযায়ী তাদের কার্যক্রম পরিচালনার জন্য এক লক্ষ কর্মী কর্মরত রয়েছেন। ব্র্যাক ব্যাংক অবশ্যই নারী পুরুষ জেন্ডার এবং বৈষম্যহীনতা কে কখনো প্রশ্রয় দেয় না দেশে নারীদের মর্যাদা অক্ষুন্ন রাখতে এবং নারীদের অধিকার আদায়ের তারা বদ্ধপরিকর। এই গ্রহণযোগ্য তাকে কাজে লাগিয়ে বা এই এই বিশেষ কোথায় তারা শর্তর পারসেন্ট মহিলা কর্মী তাদের কার্যক্রম পরিচালিত করে।ডাক্তার কার্যক্রম সুদৃঢ ভাবে পরিচালনা করার জন্য পৃথিবীর বিভিন্ন প্রান্তে তাদের দাতব্য সংস্থা গুলোর কাজ অনুমোদন দেয় এবং তারা নিঃস্বার্থে জনগণের কল্যাণে তারা তাদের শ্রম এবং অর্থ ব্যয় করে থাকে। এক্ষেত্রে ব্র্যাক ব্যাংক অন্যান্য দাতব্য সংস্থা গুলোর মধ্যে অন্যতম মূল্যায়ন এবং প্রশংসার দাবি রাখে। ব্র্যাক পরিষেবার বা আওতার কার্যক্রমে রয়েছে বিশ্বের ১২৬ মিলিয়ন মানুষ যা নিঃসন্দেহে প্রশংসা দাবিদার রাখি কারণটা তার দাতব্য বা কল্যাণ মূলক কাজের পাশাপাশি বেকারত্বের হারকে অনেক অংশে লাঘব করেছে এবং বেকার কেক্রমে উৎসাহিত করতে তারা বদ্ধপরিকর।

বার্তা নিজস্ব কর্মকাণ্ড পরিচালনার পরেও বিশ্বের নানান দাতব্য সংস্থার সাথে তাদের জোকসজোশ  রয়েছে বা বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে তারা সংযুক্ত রয়েছে। বরাবরের ব্রাক ব্যাংক প্রতিবছরের ন্যায় বিশ্বব্যাপী তাদের সম্মান ও মর্যাদা বেড়ে গিয়েছেন এবং তাদেরকে পুরো পৃথিবী এক অন্যরকম শ্রদ্ধা ভালোবাসায় নিয়োজিত করেছে। ব্রাক ব্যাংকটি মূলত প্রতিষ্ঠা করা হয় চাইলে জুলাই ২০০১ সালে যার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় স্যার ফজলে হাসান আবেদ এর সুদীপ্ত চিন্তা ধারণার মাধ্যমে ব্যাংকটি ধীরে ধীরে বিশাল আকার ধারণ করে এবং বিশ্বব্যাপী নারান মর্যাদায় ঘোষিত হয়।

শেষ কথা, ধন্যবাদ ও কৃতজ্ঞতা ভালোবাসা জানাই আপনাদের যারা ধৈর্য সহকারে আমাদের আর্টিকেটে এতক্ষণ পড়লেন। মূলত আমাদের আর্টিকেল প্রধান কারণ হলো আপনাদের জন্য বা আপনাদেরকে তথ্য প্রদান করা সেই বিশ্বাসকে মনে ধারণ করে আমরা আপনাদের জন্য ব্রাক ব্যাংক সম্পর্কিত তথ্যবহুল আলোচনা পেশ করেছি যার মাধ্যমে আপনি এবং আপনারা অনেক উপকৃত হবেন এবং ব্যবসা সম্বন্ধে যাবতীয় প্রশ্নের খুঁটিনাটি বিষয়গুলো সম্পর্কে জানতে পারতেছেন।আমাদের আর্টিকেলটি এবং প্রবন্ধটিতে যদি ভালো লেগে থাকে তাহলে লাইক কমেন্ট শেয়ার এবং ওয়েব সাইটটি  ভিজিট করে সর্বদা আমাদের পাশে থাকুন এবং আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা দ্বারা আপনাদের তথ্যগুলো জানানোর আপ্রান চেষ্টা করব ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ সাথে আপনাদের সুস্বাস্থ্য দীর্ঘায়ু কামনা করি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *