মাজরা পোকা নিধনে ভিরতাকো। কি প্রয়োগ করলে মাজরা পোকা রোধ করা যাবে

মাজরা পোকা নিধনের উপায় । ভিততাকো ব্যবহার

প্রিয় দর্শকবৃন্দ সবাইকে আমার সালাম আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহ ওবারাকাতুহু এবং অন্যান্য ধর্মী ভাই-বোনদের প্রতি আমার রইল আন্তরের অন্তরের স্থল থেকে কৃতজ্ঞতা। আশা করি আল্লাহ তাআলা অশোতে আপনারা সকলে ভালো আছেন আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি আপনাদের দোয়া ও আল্লাহ তাআলার কৃতজ্ঞতায় এবং আল্লাহ তায়ালার বিশেষ রহমতে। প্রতিনিয়ত নেয় আজকে আমরা একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি আশা করি আমাদের এই গুরুত্বপূর্ণ বিষয়টি আপনাদের অনেক ভালো লাগবে। আমরা আপনাদের জন্য সাজিয়ে গুজিয়ে কষ্ট করে সুন্দরভাবে তুলে ধরেছি যা এর আগে কোন কনটেন্ট ক্রিয়েটর তুলে ধরেননি।তাই আপনাদের ভালোর জন্য এবং আপনারা যাতে আমাদের এই তথ্যটি হালনাগাদ করতে পারেন এই জন্য আমরা আপনাদের সামনে আজকের এই প্রতিবেদনটি উপস্থাপন করার চিন্তা ভাবনা করেছি যাতে করে আমাদের এই প্রতিবেদন থেকে আপনারা আপনাদের গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর পেয়ে যান।

আমরা আপনাদের সামনে আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করব তা হল মূলত কৃষি বিষয়ক এবং কৃষিভিত্তিক ওষুধের নিয়মাবলী সম্পর্কে যা আপনারা হয়তো এর আগে কোথাও পড়েননি এবং দেখেননি। আশা করি আমাদের এই প্রতিবেদনটি আপনাদের কৃষিভিত্তিক অর্থনীতিতে আমল একটি পরিবর্তন ঘটাবে যার মাধ্যমে আপনারা আপনাদের কৃষিতে পোকামাকড় রোগ বালাই থেকে ভালো রাখতে পারবেন। আজকে আমরা আপনাদের জন্য মাজরা পোকা নিধনের জন্য যে ওষুধ ব্যবহার করা হয় সেই ওষুধ সম্পর্কে আলোচনা করব। আমরা আপনাদের সামনে আলোচনার বিষয়বস্তু বিরত থাকো নিয়ে হাজির হয়েছি যাতে করে আপনারা সিমটা কোম্পানির ভিডরতাকো সম্পর্কে পণ্য একটি ধারণা গ্রহণ করতে পারেন। বর্তমান কৃষিতে  বিপ্লবী ঘটেছে আধুনিক যন্ত্রপাতি এবং সুষ্ঠু বালাইনাশক কীটনাশক এর মাধ্যমে আপনারা হয়তো অনেকে জেনে খুশি হবেন আজকে আমরা ভীরতাকো ৪০ ডাব্লিউজি ক্লোরান্টট্রানিলিপোল এবং থায়ামেথোক্সম সিনজেনটা কোম্পানির এই বিশেষ কীটনাশকটি সম্পর্কে আলোচনা করব আশা করি আমাদের আলোচনাটি আপনাদের অনেক উপকারে আসবে তাই আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন-

ব্যবহারবিধ

 

প্রিয় বন্ধুগণ আজকে আমরা আপনাদেরকে জানিয়ে দিব এই কীটনাশকটির ব্যবহারবিধি সম্পর্কে যারা আপনারা ব্যবহারবিধি সম্পর্কে জানেন না তারা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে কীটনাশকটির ব্যবহার করতে পারবেন এবং আপনি আপনার ফসল কে রক্ষা করতে পারবেন আপনারা যারা ফসল নিয়ে টেনশন চিন্তায় এবং আছেন। সে চিন্তা দূর হয়ে যাবে আমি জানি বর্তমান সময়ে ধানের সবচেয়ে বড় রোগ হলো মাজরা পোকা মাজরা পোকা নিধনে অনেক ওষুধ আপনারা জমিনে সিটিএসেন এবং স্প্রে করেছেন কিন্তু কোন কাজ হয়নি আপনারা তার ফল পাননি। আর আপনাদের কষ্ট করতে হবে না এখন আপনারা আমাদের এই ভিড়তাকো কোম্পানির ৪০ ডব্লিউ জি  কীটনাশকটি ব্যবহার করে আপনি আপনার ফসল রোধ করতে পারবেন –

প্রতি কিলোগ্রাম ভীরতাকো ৪০ ডাব্লিউজিতে ২০০ গ্রাম ক্লোরানট্রানিলিপোল ও 200 গ্রাম থায়ামেথোক্সাম  যা আপনারা জানেন না। তাই আমাদের প্রতিবেদনটির মাধ্যমে আপনারা এই সম্পর্কে জানতে পারতেছেন।

ব্যবহারে পূর্বের নির্দেশনা বলে ভালোভাবে পড়ুন

 

প্রতিটা জিনিস অযথভাবে ব্যবহার করা যায় না যদি আপনি অযাচিতভাবে ব্যবহার করে থাকেন তাহলে আপনি ক্ষতির সম্মুখীন হবেন তাই আপনাকে ব্যবহার করবে তার নির্দেশনা বলি সম্পর্কে জানা থাকতে হবে এবং সে নির্দেশনা বলি পড়ে আপনি আপনার ফসলে কীটনাশক ব্যবহার করতে পারবেন তার আগে যদি আপনি করেন তাহলে আপনি যেকোন ক্ষতির সম্মুখীন হতে পারেন – ভিরত এক্স টাইম হয়ে অনু প্রবেশ  পাকস্থলী ও কঠিন স্পর্শক কীটনাশক যা খুবই ভয়াবহ রূপ ধারণ করতে পারে। নিম্নে বর্ণিত সমস্ত ধরনের পোকা দমনে এই কীটনাশক অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। আপনারা কি নাটক ব্যবহারে পূর্বে অবশ্যই ভালোভাবে পড়তে হবে এবং আপনি এইটা থেকে শিশুদের নাগালের বাইরে রাখবেন এবং শুষ্ক ঠান্ডা স্থানে রাখবেন যাতে করে এই কীটনাশকের কোন সমস্যা না হয়। আপনি অনেকে জানেন না যে কীটনাশক কিভাবে ব্যবহার করতে হবে। তাই আপনাদের ভালো উদ্দেশ্য এবং জানার উদ্দেশ্যে আমরা আপনাদেরকে উপরে জানিয়ে দিলাম কীটনাশক ব্যবহারের বিডি নিষেধ সম্পর্কে আশা করি আমাদের এই ভিডিও নিষেধ করে আপনারা অনেক উপকৃত হবেন।

অনুমোদিত  ফসল ও  প্রয়োগ মাত্রা

 

আজকে আপনারা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে জানতে পারবেন অনুমোদিত ফসল ও মাত্রা প্রয়োগ কিভাবে করতে হয় এবং মাত্রার অতিরিক্ত যদি আপনি এই কেন ব্যবহার করে থাকেন এবং সেই ক্ষতিগুলো কি কি হতে পারে সেই সম্পর্কে আজকে আমরা আপনাদেরকে একটি বিস্তারিত ধারণা তুলে ধরব। যাতে করে আপনারা এই প্রতিবেদনটির মাধ্যমে উপকৃত হন এবং আপনার ফসলের রক্ষা করার জন্য কার্যকরী ভূমিকা পালন করতে পারেন। বাংলাদেশের কৃষি নীতি অর্থনীতি নির্ভর দিয়ে এসব কিছু ছাড়া বাংলাদেশের অস্তিত্ব কল্পনা করা যায় না তাই কিছুর উপর জোরদার করে সরকার নানান প্রণোদনা এবং বেসরকারি সংস্থান নানান প্রদান দিয়ে আসতেছে। এবং তৃণমূলে কৃষকদের নানান রকমের প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে তাদেরকে সচেতন করে তুলতেছে। তাই আজকে আমরা আপনাদেরকে জানিয়ে দিব অনুমোদিত ফসলের মাত্রা কি রকম হতে পারে সেই সম্পর্কে একটি সম্যক ধারণা –

~ধান -মাজরা পোকা ও পাতা মরা পোকা -অনুমোদিত মাত্রা ৭৫ গ্রাম প্রতি হেক্টর এবং প্রতি একত্রিশ গ্রাম শেষ প্রয়োগ ও ফসল তোলার মধ্যে একটি ব্যবধান থাকতে হবে সেটা হল ১৪ দিনে ব্যবহার থাকতে হবে অবশ্যই।

~পাট -বিছা পোকা প্রতি হেক্টরে ১০০ গ্রাম প্রয়োগ করতে হবে অথবা প্রতি এ করে চল্লিশ গ্রাম এর মাত্রা দিতে হবে বেশি কখনই দেয়া যাবে না এবং এর নিয়মের বাইরে করা যাবেনা। দেশ প্রয়োগ ফসল তোলার মধ্যে ১৪ দিনের ব্যবধান অবশ্যই রাখতে হবে।

~আখ -মাজরা পোকা প্রতি হেক্টরে ৩০০ গ্রাম অথবা প্রতি করে ১২০ গ্রাম শেষ প্রকল্প ফসল তোলার ব্যবধানের মধ্যে অবশ্যই ১৪ দিন বিরতি রাখতে হবে এবার 14 দিন ফারাক রাখতে হবে।

ব্যবহারবিধি

 

আজকে আপনার আমার এই প্রতিবেদনের মাধ্যমে জানতে পারবেন ভিড়তাকো কীটনাশকের ব্যবহারবিধি সম্পর্কে যা আপনার ইতিপূর্বে আমাদেরকে বলেছেন এবং আপনাদের সুবিধার জন্য আজকে আমরা সাজিয়ে গুছিয়ে সিনজেনটা কোম্পানির নামকরা এই ওষুধটি সম্পর্কে আপনাদেরকে জানিয়ে দিব এবং এর ব্যবহার বিধি সম্পর্কে যাতে করে আপনার খুব সহজে এর ব্যবহার বিধি লক্ষ্য করে আপনারা আপনাদের ফসলকে রক্ষা করতে পারেন এবং আপনাদের ফসলে প্রয়োগ  করতে পারেন –

-ধানের জন্য অবশ্যই বৃদ্ধি পর্যায়ে দুইটি প্রয়োগ নিষেধ করতে হবে সেটা আপনাকে জানতে হবে,।

-জমিতে পানি থাকলে  ইউরিয়া সারের সাথে করতে হবে তাছাড়া করা যাবে না।

-অথবা মনে রাখতে হবে শতাংশ প্রতি দুই লিটার পানি হিসেবে জমির আকার অনুযায়ী অনূদিত মাত্রার এই দ্রবন টি তৈরি করে ধান গাছ ভালোভাবে ভিজে স্প্রে করতে হবে এবং তাছাড়া হবে না কিন্তু।

-এবং একটি বিষয় অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে আখের খেতে দশ দিন থেকে ১৫ দিন পর পর উন্নত মাত্রায় এই কীটনাশক ব্যবহার করতে হবে না হলে আপনার আখ কিন্তু ক্ষতিগ্রস্ত হতে পারে।

কোম্পানির নাম

 

আজকে আমরা আপনাদের এই কোম্পানির নামের সম্পূর্ণ অর্থ এবং এই কোম্পানির সম্পর্কে একটি ধারণা দিব যাতে করে আপনি এই কোম্পানি সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারেন এবং এই কোম্পানির সম্বন্ধে জানার অভিজ্ঞ তাকে কাজে লাগাতে পারেন তাই দেরি না করে আমাদের এই আর্টিকেলটি করুন ভিজিট করুন এবং আমাদের সাথে থাকুন আশা করি আমাদের এই কোম্পানির নাম সম্পর্কে জেনে আপনি অনেক অভিভূত হবেন বলে আমার মত – এই কোম্পানি রেজিস্টার নাম এপি হল ১৬১৮। প্রস্তুত কারো কোম্পানি হল সিনজেনটা করিয়াল লিমিটেড কোরিয়া রেজিহোল্ডার ও বাজার করেছেন যেটা বাংলাদেশ লিমিটেড এর মাধ্যমে পুরো বাংলাদেশের সাপ্লাই হয়ে থাকে এবং পুরা বাংলাদেশে এদের ব্যবসায়ী এজেন্ডা বাস্তবায়ন করে থাকে।

ভিরতাকোর মূল্য কত

 

অবশ্যই আপনি একটা প্রোডাক্ট কিনতে গেলে তার মূল্য জানা প্রয়োজনীয়তা রয়েছে আপনি যদি সেই পন্যের মূল্য না দেন তাহলে আপনি সেই পণ্যটি করা করতে পারবেন না তাহলে আপনাকে আজকে আমরা জানিয়ে দিবো আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে সেই পণ্য এবং প্রোডাক্টের মূল্য যাতে করে আপনার কোন সমস্যা না হয় এবং আপনি পূর্ণ সম্পর্কে একটি ধারণা পেয়ে যেতে পারেন এবং আপনি বাজারে গিয়ে নিকটস্থ দোকানে। তাদের দেয়া দাম অনুযায় ক্রয় করতে পারেন এবং আপনারা যাতে না ঠকেন এবং দোকানদার যাতে আপনাদেরকে না ঠকায় সে বিষয়টি অবশ্যই মাথায় রেখে আমরা আপনাদেরকে পূর্ণ সম্পর্কে একটি ধারণা দিব যে এই ধারণার মাধ্যমে আপনি কোন সম্পর্কের দাম মূল্য জানতে পারবেন আশা করি আপনাদের আর কোন সমস্যা হবে না এখন আপনারা জেনে নিন সর্বোচ্চ খুচরা মূল্য তালিকা দেখে কিনুন নচেৎ আপনার প্রতারিত হবেন কোম্পানি তাদের জরুরী টেলিফোন নাম্বার ঢাকা চট্টগ্রাম বিভাগের দিয়ে রেখেছে চাইলে আপনারা সেই টেলিফোন নাম্বার যোগাযোগ করতে পারেন এবং তাদেরকে বলতে পারেন।

সাবধানতা

 

আজকে আমরা আপনাদেরকে এই কীটনাশকের সাবধানতা সম্পর্কে একটি নির্দিষ্ট জ্ঞান দিব যাতে করে আপনারা তাই দেরি না করে আমাদের ওয়েব সাইটটির এই আর্টিকেলটি পড়ুন এবং শেষ পর্যন্ত থাকুন আশা করি এর মধ্যে আপনারা অনেক উপকৃত হবেন তাহলে আপনারা জেনে নিন স্প্রে মেশিন ঠিক আছে কিনা তা পরীক্ষা করে নিয়ে না স্প্রে করা অবস্থায় কোনো ত্রুটি দেখা দিলে। সঙ্গে সঙ্গে স্প্রে করা বন্ধ করুন দ্রবণ তৈরি ও স্প্রে করার সময় ট্রেনের সময় গন্ধ নেয়া গায়ে লাগানো মুখে দেয়া পানা ধূমপান সম্পন্ন বিষয়গুলো আপনাদের অবশ্যই খেয়াল রাখতে হবে। যদি কখনো আপনাদের খালি পেটে খালি গায়ে জোরে বাতাস এসে প্রবাহের সময় বাতাসের বিপরীত এবং প্রকৃতি স্প্রে করবেন না এই বিষয়গুলো আপনাদের মাথায় রাখতে হবে স্প্রে করার পর স্প্রে মেশিন ভাল করে দিয়ে নিতে হবে এই জিনিসটাকে আপনারা গুরুত্ব দিতে হবে। এবং পরিবেশ নোংরা না করে আপনি খালি প্যাকেট অন্য কাজে ব্যবহার করবেন না তিনবার ধুয়ে অফিসে জমির মাটির নিচে পুঁতে রাখুন অথবা পড়ে ফেলে দিন। ভিড়তাকো  ৪০ ডাবলু জি মহিমা জীবনের জন্য বিষাক্ত এবং তারা ক্ষতিগ্রস্ত হতে পারে। মৌমাছির বিচরণকালীন সময়ে এসবে করা যাবে না যাতে করে মৌমাছির ক্ষতি সাধন হতে পারে। আরেকটি বিষয় আপনাদেরকে লক্ষ্য রাখতে হবে আপনার আর যেই এলাকা আশেপাশে পুরো এলাকার বা ফসলের জন্য স্প্রে না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে এবং সেখানে যদি পড়ে যায় তাহলে ফসলের প্রতি সাধন হবে। জমিতে যদি মনে করেন এফিটের হানি ডিউ থাকলে এবং ফুল আসার দশ দিন আগে থেকে ফুল ফোটার দশ দিন পর্যন্ত স্প্রে করা যাবে না যদি করেন তাহলে আপনার ক্ষতিগ্রস্ত হবেন। কাজে ব্যবহৃত পানি উৎস যেমন পুকুর জলা সহায় হোক দ্বারা যাবে না যদি আপনারা দূষিত করেন তাহলে আপনাদের মরণাপন্ন অবস্থা হতে পারে।

প্রাথমিক চিকিৎসা

 

এই কীটনাশকের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে আপনাদের আমি একটি ধারণার মাধ্যমে আপনি যদি কোন সংক্রামক এ আক্রান্ত হয়ে যান এবং ভুলবশত যদি আপনি এই কীটনাশক গায়ে মেখে ফেলেন বা খেয়ে ফেলেন তাহলে এর থেকে বাঁচার উপায় সম্বন্ধে আপনাদের একটি ধারণা দিব যাতে করে আপনারা উপকৃত হন এবং আমারও লাভ হয়। আপনারা জানতে থাকুন এই কীটনাশককে প্রাথমিক চিকিৎসা কি কি –

যদি মনে করেন অসুস্থতার লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গে বলাই নাটক নিয়ে কাজ করা বন্ধ করুন এবং চুপ থাকুন।

-যদি ভুলবশত গায়ে লাগলে কাপড় খুলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন যাতে করে কোন গন্ধ না থাকে।

-ভুলবশত চোখ লাগলে প্রচুর পরিমাণে পানি পরিষ্কার পানি ঝাপটা দিন যাতে করে আপনারা পানির মাধ্যমে সেই কীটনাশকটি একটু হলেও রোধ হয়।

-যদি কখনো আপনাদের শ্বাসের সাথে ভিতরে গেলে মুক্ত বাতাসের স্থানান্তরিত করুন।

-যদি কোন বাচ্চা হয় অথবা বয়জেষ্ঠ ব্যক্তি এটা খেয়ে ফেলে সত্তর লেভেল প্যাকের সহ ডাক্তারের পরামর্শ টিন কখনো বমি করাবেন না কিন্তু এই বিষয়টা আপনাদের অবশ্যই মাথায় রাখতে হবে।

-প্রতিশোধক নির্দিষ্ট কোন প্রতিষ্ঠানে লক্ষণ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করুন এবং আপনি ডাক্তারের পরামর্শ নিয়ে আপনার চিকিৎসা গ্রহণ করুন।

পরিশেষে, আজকে আমরা আপনাদের সামনে তুলে ধরলাম এই নামকরা কীটনাশক সম্পর্কে যাতে করে আপনারা এই কীটনাশক ব্যবহার করে আপনার ফসলের জমির উর্বরতা এবং আপনার ভাষার জমির কার্যকারিতা বাড়াতে পারেন এবং ফসলের দাম নির্দিষ্ট পেতে পারেন এবং ফসল উৎপাদনের যাবতীয় ভূমিকা পালন করতে পারেন। তাই আমাদের প্রতিবেদনটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে লাইক কমেন্ট এবং আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে সাথে থাকুন সবসময় আল্লাহ হাফেজ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *