মাতৃভূমি নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন, কিছু কথা ও কবিতা

মাতৃভূমি নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন, কিছু কথা ও কবিতা

 

দেশ জাতী মা ও মাটি এ এক অনুভূতির নাম মায়ের পরম স্নেহ আদরে যেমন আমরা ছোট থেকে বড় হই ঠিক তেমনি মাতৃভূমি হল আমাদের মায়েরে ন্যায়। যার বুকে আমাদের চলাফেরা বেড়ে ওঠা এই মাতৃভূমি ছাড়া জীবনকে কল্পনা করা যায় না। মাতৃভূমি হল জীবনের এক গুরুত্বপূর্ণ অংশ যার এপিঠ বাদ দিয়ে ওপিঠ কখনো কল্পনা করা যায় না। মাতৃভূমি সম্পর্কে আজকের এই বিশেষ প্রতিবেদনে আপনারা মাতৃভূমি সম্পর্কে উক্তি পেয়ে যাবেন। এগুলো শেয়ার করতে বা বন্ধুদের মাঝে বিতরণ করতে পারবেন। তাই আমাদের মাতৃভূমি সম্পর্কে কিছু উক্তি তুলে ধরছি আশা করি ভালো লাগবে।

প্রতিটি দেশের নাগরিক তার মাতৃভূমি সম্পর্কে অনুরাগ ভালবাসা সব সময় থাকে। এই মাতৃভূমিতে বেড়ে ওঠা এই মাতৃভূমিতেই জীবন আবাসন। তাই যখন আপনারা দূর প্রবাসে চলে যাবেন তখন এই মাতৃভূমির কথা হবেই মনে পড়বে। এবং মাতৃভূমি ছাড়া পৃথিবীর স্বর্গে থেকেও যে সুখ হয় না এটা আপনারা হারে হারে টের পাবেন। অনেকেই আছে মাতৃভূমিকে মূল্য দেয় না বা এ মাতৃভূমি করার চিন্তা না করে তারা মাতৃভূমি নিয়ে নানান রকমের ষড়যন্ত্র করে থাকে যা মোটেও ঠিক না।

যেই মাতৃভূমির উপর আমাদের বিচরণ সেই মাতৃভূমির সঙ্গে কখনো বিশ্বাসঘাতকতা বাসর যন্ত্রে লিপ্ত হওয়া যাবে না। আমরা লক্ষ্য করতে পারি অতীত  ইতিহাস থেকে ১৯৭১ সালে মাতৃভূমি স্বাধীন কালে যত মীরজাফর যুদ্ধপরাধী ছিল তারা প্রত্যেকেই এই মাতৃভূমির সাথে মায়ের সাথে বিশ্বাসঘাতকতা করেছিল তার ফলস্বরূপ তারা নিরানন্দ দুঃখ কষ্ট ভোগ করে জীবন সমাপ্ত করেছিল। যে ব্যক্তি বা মানুষের মাতৃভূমির প্রতি সম্মান শ্রদ্ধা ভক্তি ভালবাসা নেই সে মানুষ কখনো এই মাতৃভূমি সন্তান হতে পারে না। তাই দেশ তাতা মাতৃভূমির প্রতি আমাদের প্রত্যেকের উচিত শ্রদ্ধাশীল হাওয়া।

মাতৃভূমি নিয়ে উক্তি:

 

যারা মাতৃভূমিকে ভালোবাসে তারা মাতৃভূমির কথা স্মরণ করে অনলাইন প্লাটফর্ম গুলোতে মাতৃভূমি সম্পর্কিত ক্যাপশন কবিতা স্ট্যাটাস সার্চ করে থাকেন তাহলে তাদের জন্য আজকের আমাদের এই প্রতিবেদনটি। আমরা এই প্রতিবেদনটিতে বাছাই করা সেরা কিছু উক্তি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছে যা আপনাদের অনেক ভালো লাগবে। আশা করি পাশে থেকে আপনারা উক্তিগুলো শ্রবণ এবং সংগ্রহ করে রাখবেন।

১.একজন মহিলা পাইলট হিসাবে, আমার হৃদয়ের পবিত্র গোলাপ বাগান হল মাতৃভূমির নীল আকাশ।

— লুই ইয়াং।

২.দেশপ্রেমিক হলেন সেই ব্যাক্তি, যিনি কোনো জাতি বা সত্তার উপরে নিজের দেশ বা মাতৃভূমিকে প্রাধান্য দেয়।

— সংগৃহীত।

৩.আমেরিকা ও ইংল্যান্ড যাওয়ার আগে আমি আমার মাতৃভূমিকে খুব ভালোবাসতাম। আমার ফিরে আসার পর, এই ভূমির ধুলার প্রতিটি কণা আমার কাছে পবিত্র মনে হয়।

— স্বামী বিবেকানন্দ

৪.মাতৃভূমির প্রতি ভালোবাসা নয় বরং শৈশবের স্মৃতিগুলিকে ম্লান করে পুনরুজ্জীবিত করার এবং পুনরুজ্জীবিত করার একটি মরিয়া নিরর্থক চেষ্টা।

— ইউভাল কে

৫.পুরুষরা তাদের দেশকে ভালবাসে, কারণ এটি মহান, কিন্তু কারণ এটি তাদের নিজস্ব।

— সেনেকা

৬.মাতৃভূমি আমাকে জড়িয়ে ধরে। আমার চোখ বন্ধ. আমাকে ঘুমাতে দাও। নিরাপদ রাখা সম্পর্কে. আমার সাথে শোও. আমার পাশে থাকুন। যাবেন না, যাবেন না..

— নাটালি মারচেন্ট

মাতৃভূমি নিয়ে কিছু কথা:

 

ব্যক্তি  পর্যায়ের উন্নয়নে হলো সমষ্টি উন্নয়ন। একটা দেশ এবং জাতি তখনই অগ্রগামী হয় যখন সেই দেশের নাগরিক সুনাগরীকে পরিণত হয় এবং দেশের প্রতি তার অতুল ভালোবাসা থাকে। একজন ব্যক্তি থেকে শুরু করে পরিবার সমাজ এবং দেশ হলোই সে জাতির প্রাথমিক স্তর। তার মানে একজন ব্যক্তি উন্নয়ন করা মানে দেশের উন্নয়ন হওয়া। দেশ আপনাকে যতটুকুই হোক না কেন দেশের প্রতি আপনাকে শ্রদ্ধাশীল হতে হবে বরং তার চেয়ে উচিত হবে আপনি দেশকে এবং জাতিকে আপনার উপর অর্পিত দায়িত্ব থেকে কতটুকু খেদমত করতে পেরেছেন। তাই নিঁচু না কথা চিন্তা না করে দেশ এবং জাতির উৎসর্গে নিজেকে নিবেদিত করতে হবে তাহলে এই মাতৃভূমির প্রতি ভালোবাসার প্রমাণ পাওয়া যাবে।

মাতৃভূমি নিয়ে স্ট্যাটাস:

 

আপনি এবং আপনারা যদি মাতৃভূমি নিয়ে স্ট্যাটাস বা ক্যাপশন দিতে চান বা বন্ধুদের কাছে সেটা শেয়ার করতে চান বা পৌঁছাতে চান। তাহলে আজকের এই পোস্টটি মাতৃভূমি সম্পর্কে সমস্ত প্রকার বাছাই করা স্ট্যাটাস গুলো পেয়ে যাবেন যা আপনাদের অনেক কাজে লাগবে এবং নিজ সংরক্ষণে  রাখতে পারবেন।

১.আমরা শান্তির পক্ষে, কিন্তু আমরা শত্রুর চ্যালেঞ্জ গ্রহণ করি। কারণ আমাদের মাতৃভূমিকে রক্ষা করতে প্রতিজ্ঞাবদ্ধ।

— পেত্রো প্রশেনকো

২. আপনি যেখানেই যান না কেন, আপনার নিজের মাতৃভূমিতে ফিরে না আসা পর্যন্ত আপনি কখনই মনে করবেন না ‘এই শান্তি আমার’।

— সি. জয়

৩. আমাদের মাতৃভূমির প্রতি শ্রদ্ধা, ভালোবাসা ও টান বাড়ানোর সবচেয়ে বড় উপায় কিছু সময় দেশের বাইরে অবস্হান করা।

— উইলিয়াম শেনস্টোন

৫. আপনার দেশ আপনার জন্য কি করতে পারে তা জিজ্ঞাসা করবেন না। আপনার দেশের জন্য আপনি কী করতে পারেন তা জিজ্ঞাসা করুন।

— জন এফ কেনেডি

৬. একজন ব্যক্তির জন্য, সমগ্র মহাবিশ্বের সবচেয়ে মূল্যবান ভূমি হল তার মাতৃভূমি। এখানে যে শান্তি পাওয়া যা তা বর্ণনাতীত।

— সি. জয়

৭. পৃথিবীতে আপনার আসল উপস্থিতি সত্যিকার অর্থেই অনুভব করা যায় যখন আপনি নিজের বাড়িতে থাকেন। এটা তোমার আদি নিবাস ! এটা তোমার মাতৃভূমি !

— আদিত্য পান্ডে

মাতৃভূমি নিয়ে উক্তি:

 

মাকে যতটা আমরা সম্মান এবং শ্রদ্ধা করি ঠিক ততটাই মাতৃভূমির উপর সম্মান এবং শ্রদ্ধা থাকা  অপরিহার্য। মাতৃভূমি নিয়ে অনেকে উক্তি পড়তে চায় বা জানতে চায়। অনেকেই আছে মাতৃভূমিকে সম্মান জানানোর জন্য উক্তিগুলো অন্য মানুষের সামনে উপস্থাপন করতে চায়। তাই আমরা এই প্রতিবেদনটিতে বাছাই করা অনেক প্রতিবেদন থেকে ভালো কিছু প্রতিবেদন আপনাদের সামনে নিয়ে এসেছি। আশা করি উক্তিগুলো আপনাদের মনের খোরাক মেটাবে।

১. আমেরিকা ও ইংল্যান্ডে যাওয়ার আগে আমি আমার মাতৃভূমিকে খুব ভালোবাসতাম। আমি ফিরে আসার পরে, এই ভূমির প্রতিটি ধূলিকণা আমার কাছে পবিত্র বলে মনে হয়।

 – স্বামী বিবেকানন্দ

২. হে মাতৃভূমি! আমাদের কল্যাণকর মন দিয়ে আশীর্বাদ করুন! আমাদের প্রত্যেকটি দিনের সাথে সমস্ত জ্ঞান উপলব্ধি করতে সাহায্য করুন এবং আমি কি পৃথিবী থেকে সম্পদ অর্জন করতে পারি!

— অর্থব বেদ

৩. যে ব্যক্তি তার ভূমি, সভ্যতা এবং ভাষার প্রতি শ্রদ্ধাশীল, তিনি মহানুভবতা অর্জন করেন এবং তিনি জীবনের সমস্ত সুখ অর্জন করেন। তার কাজ এমন হওয়া উচিত যা মাতৃভূমি, সংস্কৃতি এবং ভাষা গর্বিত করে।

— ঋক বেদ

৪. জানি তাহা জানি আমি, অয়ি মাতৃভূমি,

সব ভালাে, ভালােবেসে যা দিয়েছ তুমি।

—প্রমথ চৌধুরী

৫.আমি মাতৃভূমি রক্ষার জন্য এটি তৈরি করেছি।

 – মিখাইল কালাশনিকভ”

৬. কোনও ব্যক্তির জন্য, সমগ্র মহাবিশ্বের সবচেয়ে মূল্যবান ভূমির নাম হ’ল তার মাতৃভূমি।

– সি জে

মাতৃভূমি নিয়ে ক্যাপশন:

 

আপনারা যারা মাতৃভূমিকে ভালোবাসেন এবং মাতৃভূমির কথা চিন্তা করে দেশজাতির কল্যাণে নিজেকে উৎসর্গ করেন এবং নিঃসন্তান সন্তাদেরকেও মাতৃভূমের প্রতি শ্রদ্ধাশীল ও অনুগত করে গড়ে তুলেন তাদের জন্য রইলো অন্তরের অন্তরস্থল থেকে ভালোবাসা ও মোবারকবাদ। আপনি এবং আপনারা যদি ফেসবুক থেকে নিয়ে কিছু ক্যাপশন দিতে চান তাহলে আজকের এই পোস্টটি শুধুমাত্র আপনাদের জন্য। এই প্রতিবেদনটিতে আপনারা মাতৃভূমি সম্পর্কে বাছাই করা কিছু ক্যাপশন পেয়ে যাবেন। আশা করি ক্যাপশনগুলো অনেক সুন্দর এবং গোছালো আপনাদের অনেক ভালো লাগবে।

১. কর্মের দ্বারা নিজের দেশের সেবা করা অবশ্যই মধুর এবং কথার মাধ্যমে তার সেবা করাও অযৌক্তিক নয়।

— স্যালাস্ট।

২. আমি প্রত্যেকের ঋণ পরিশোধ করছি, কিন্তু আমি আমার মাতৃভূমির ঋণ পরিশোধ করতে পারি না।

 – আজাদশাহ গঞ্জালী

৩. সকল দেশের চেয়ে সেরা আমার দেশের মাটি

মায়ের কোল ছেড়ে মাটি-মায়ের কোলে হাঁটি।

– ফররুখ আহমদ

৪. মাতৃভূমিকে যে ভালােবাসতে পারে না তার পক্ষে অন্য কিছুকে ভালােবাসা সম্ভব নয়।

– বায়রন

৫. আমি অনুভব করতে পারি যে অনেকেই আমাদের সম্পর্কে চিন্তা করছে। আমরা আমাদের মাতৃভূমি এবং এর জনগণের সমস্ত ভালবাসা এবং উদ্বেগের জন্য অত্যন্ত কৃতজ্ঞ।

— নি হাইশেং

৬. কর্মের দ্বারা নিজের দেশের সেবা করা অবশ্যই মধুর এবং কথার মাধ্যমে তার সেবা করাও অযৌক্তিক নয়।

— স্যালাস্ট

৭. তার মাতৃভূমির প্রতি ভালোবাসা একজন সভ্য মানুষের প্রথম মর্যাদা।

— নেপোলিয়ন বেনাপোর্টে

মাতৃভূমি নিয়ে কবিতা:

 

যারা দেশ জাতি ও মাতৃভূমি সম্পর্কে ভালো ভালো কবিতা অনলাইনের বিভিন্ন প্লাটফর্মে সার্চ করেও পাচ্ছেন না। তাহলে আপনাদের আর টেনশন করার দরকার নাই। আমরা আমাদের প্রতিবেদনটি দ্বারা আশিকি তো কিছু কবিতা আপনাদের সামনে তুলে ধরব যা আপনাদের মনকে আন্দলিত করবে। তাই দেরি না করে আপনারা প্রতিবেদনটি পড়তে থাকুন।

১. জননী আমার জন্মভূমি

যেথা জন্মেছি আমি

ওগো জননী অপরূপ তুমি

সোনার চেয়েও দামি।

দিয়েছ কত আশা ভরসা

দিয়েছ কত আদর

বাসিনি তোমায় এতটুকু ভালো

বুঝিনি তোমার কদর।

আজ প্রশান্ত চিত্তে তোমাকে দেখি

তোমার রূপে জুড়ায় এ আঁখি

তোমার নামে কবিতা লিখি

কত না ছবি আঁকি।

তবু অপরাধী আমি তোমার কাছে

ক্ষমা করো মা আমাকে

মা যেমন সব ভুলে

ক্ষমা করে সন্তানকে।

একবার মাটির দিকে তাকাও

একবার মানুষের দিকে।

 এখনো রাত শেষ হয়নি;

অন্ধকার এখনো তোমার বুকের ওপর

কঠিন পাথরের মতো, তুমি নিশ্বাস নিতে পারছ না।

মাথার ওপর একটা ভয়ংকর কালো আকাশ

এখনো বাঘের মতো থাবা উঁচিয়ে বসে আছে।

তুমি যে ভাবে পার এই পাথরটাকে সরিয়ে দাও

আর আকাশের ভয়ংকরকে শান্ত গলায় এই কথাটি জানিয়ে দাও

তুমি ভয় পাওনি।

  মাটি তো আগুনের মতো হবেই

যদি তুমি ফসল ফলাতে না জান

যদি তুমি বৃষ্টি আনার মন্ত্র ভুলে যাও

তোমার স্বদেশ তাহলে মরুভূমি।

যে মানুষ গান গাইতে জানে না

যখন প্রলয় আসে সে বোবা ও অন্ধ হয়ে যায়।

তুমি মাটির দিকে তাকাও,সে প্রতীক্ষা করছে;

তুমি মানুষের হাত ধরো, সে কিছু বলতে চায়।

পরিশেষে :আমরা একথায় বলতে পারি যে, মাতৃভূমি সম্পর্কে যতটুকু ইনফরমেশন আপনাদের দিয়েছি তা থেকে আপনারা আপনাদের প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পেরেছেন। মাতৃভূমি সম্পর্কে আপনাদের বিশদভাবে ধারণা দেয়ার জন্য হলেও আমাদের সাইটটি বন্ধুবান্ধব আত্মীয়-স্বজনের কাছে শেয়ার করার জন্য আকুল আবেদন রইল ধন্যবাদ সবাইকে।

 

 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *