সিগারেট ছাড়ার উপায় ১০টি সহজ টিপস | ধূমপান বাদ দেওয়ার উপায়

সিগারেট ছাড়ার উপায় ১০টি সহজ টিপস | ধূমপান বাদ দেওয়ার উপায়

 

প্রিয় ভিজিট অরবিন্দ আশা করি সকলে ভাল আছেন সকলকে আমার সন্ধ্যার উষ্ণ অভিনন্দন জানিয়ে আমাদের আর্টিকেলটির এখন শুরু করতে যাচ্ছি। আশা করি আমাদের আর্টিকেলটি অনেক প্রাণবন্ত এবং তথ্য ভুল হয়ে উঠবে। আপনারা যারা প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করেন তাদেরকে আমি কর্যোড় অনুরোধ করে জানাবো যে অবশ্যই আপনি আপনার কাঙ্ক্ষিত তথ্যটি সবসময় আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং আপনার বন্ধু-বান্ধব আত্মসম্মান পারাপ্রতি আপনজন প্রিয়জন দু’র আত্মীয় নিকট আত্মীয় সবার কাছে আমাদের এই বিষয়টিকে জানিয়ে দিন এবং আপনারা তাদেরকে বলে দিন তারা যেন তাদের প্রয়োজনীয় সকল তথ্য পেতে আমাদের ওয়েব সার্টিফিকেট করে থাকে। সবাইকে আমার সালাম আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু আশা করি আল্লাহ তাআলা অশিক্ষিত ও রহমতে আপনারা সকলে ভালো আছেন আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আলহামদুলিল্লাহ আমিও এবং সবসময় ভালো থাকতে চেষ্টা করি আল্লাহ পাকের রহমত এবং আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে আমি ভালো থাকি সবসময়। আজকে আপনাদের সামনে একটি গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হয়েছে আশা করি আমাদের এই তথ্য দ্বারা আপনি আপনার জ্ঞানে ভান্ডাকে সমৃদ্ধ করতে পারবেন এবং আপনি জানতে পারবেন এবং জেনে আপনি এইসব বাজে জিনিস থেকে নিজেকে রেহাই করে রাখতে পারবেন।

আপনারা যারা আপনাদের বহুল প্রতীক্ষিত কাঙ্কৃত তথ্যটি জানার জন্য আমাদের চারটি ভিজিট করেছেন তারা তাদের জন্যই মূলত আজকে আমাদের এই পোস্টটি তৈরি করা যার মাধ্যমে আপনি জানতে পারবেন সিগারেটের ক্ষতি সম্পর্কে আশা করি এই প্রতিবন্ধী অত্যন্ত গুরুত্বপূর্ণ সেটা ছোট হোক বড় হোক এবং বয়স্ক মানুষের প্রত্যেকটা মানুষের জন্য এই জিনিসটা জেনে রাখা ভালো কিভাবে আপনারা চাইলে দ্রুত সময়ের মধ্যে সিগারেট থেকে দূরে থাকতে পারেন এবং আপনি কি কি কাজ করলে সিগারেট আপনার নেশা হবে না সেই বিষয়গুলো আজকে আমরা আপনাদেরকে জানিয়ে দিব। প্রিয় ভাই ও বোনেরা আপনারা অনেকেই জানেন পৃথিবীতে অধিকাংশ মানুষ ধূমপানে আক্রান্ত অধিকাংশ মানুষ প্রতিবছর হিজরত ক্যান্সার আক্রান্ত হয়ে নিজের জীবন বিপন্ন করে তুলেছে এবং আমাদের ভবিষ্যতে যে প্রজন্ম আসতেছে তারাও অনেকটাই নেশার মধ্যে আকৃষ্ট হয়ে গেছে। তাই এই ধূমপান থেকে বাঁচতে হলে যেসব বিষয়গুলো আমাদেরকে মেনে চলতে হবে এবং আমরা আমাদের জনসচেতনা সৃষ্টির মাধ্যমে আমরা সরকারের কাছে সাহায্য গ্রহণ করে আমরা আমাদের আপত্তিটা আন্দোলন গড়ে তুলবো যাতে করে আর একটি মানুষও ধূমপানের মধ্যে আকৃষ্ট না হয় এবং অকালে তাদের প্রাণ যেন না ঝরে।

আমরা প্রত্যেকে জানি ধূমপানে কুফলতা সম্পর্কে। কথায় আছে না মানুষ অভ্যাসের দাস নয় অভ্যাস মানুষের দাস মানুষ তার নিজের অভ্যাসকে পরিবর্তন করার মাধ্যমে অবশ্যই সব খারাপ জিনিস থেকে বেঁচে থাকতে পারে। বর্তমান সময়ে এবং সমাজে দেশে একটা মারামারি আকার ধারণ করেছে ধূমপান। ছোট থেকে শুরু করে বয়জোষ্ঠা পর্যন্ত এই ধূমপানের মধ্যে আকৃষ্ট। কারণ ছাড়া নানা কারণে অকারণে তারা এই ধূমপান করে থাকে তারা নির্দিষ্ট কোনো কারণ দেখাবে না দেখাতে পারবে না এই ধূমপান কেন তারা করে থাকে। আপনার জানবেন যে এই ধূমপান করার কারণে আপনার যদি আপনি হিসাব করেন সেটা মাসে কত টাকা যায় বছরে কত টাকা যায় এবং পাঁচ বছরে আপনার এই সিগারেট খাওয়া টাকার পরিমাণ কত হতে পারে। যদি আপনি এই বিষয়গুলো খেয়াল করে থাকেন তাহলে দেখবেন আপনার জীবনের অর্ধেক আয় আপনি নষ্ট করেছেন এই সিগারেটের সাথে তো স্বাস্থ্য নিয়ে আপনার আছে এবং পরিবারের বিপর্যয়ের কথা সেটা তো অবশ্যই মাথায় রাখতে হবে আপনাকে। ধর্মীয় এবং নৈতিক অবক্ষয়ের কারণে মানুষ দিন দিন সে আক্রান্ত হচ্ছে। তাই ধর্মীয় সমাজব্যবস্থা অবশ্যই আমাদেরকে চালু করতে হবে এবং ধর্মীয় অনুশাসনের মাধ্যমে আমরা এসব জাতীয় হারামজাতীয় দ্রব্য থেকে দূরে থাকতে পারে সেই ব্যবস্থা আমাদেরকে গ্রহণ করতে হবে।

প্রতিটা ধর্মই নেশা বস্তুকে হারাম করে করেছে এবং বিশেষ করে ইসলাম ধর্ম নেশার  উপর খুব জোর দিয়েছে। ইসলামের প্রারম্ভিকল থেকে শুরু করে হযরত মুহাম্মদ সাঃ এর যে সময়টা উনি পৃথিবীর শাসন করেছিলেন এবং মানুষদেরকে হেদায়েতের বানী শুনেছিলেন তিনি তখন এই নেশার কুফলতা বুঝে আল্লাহ তাআলার হুকুমে তিনি নেশা জাতীয় যেকোন দম্পতি মানবজাতির জন্য হারাম করে দিয়েছেন কারণ একজন মানুষ যখন নেশা করে তখন তার দুনিয়া সম্পর্কে কোন জ্ঞান থাকে না। সে চাইলে যখন তখন অন্যায় অবিচার এবং মানুষকে খুন চুরি ডাকাতির রাহাজানি করে মানুষের প্রাণ মাসের হুমকি হিসেবে দাঁড়িয়ে রয়েছে। তাই সুস্থ মস্তিষ্কের মানুষের দ্বারা কখনো সমাজের এই বিশৃঙ্খলা ঘটনার সৃষ্টি হয় না আমরা যত দেখি তথ্য আমরা লক্ষ্য করব যে সমাজের অবহেলিত এবং সমাজের বস্তিতে পড়ে থাকা অসংখ্য শিশুদের মাধ্যমে সমাজের নানান ও প্রতিকার ঘটনা সৃষ্টি হয় এরম মূলত কারণ হলো তারা নেশায় আসক্ত এবং তারা নেশা করার জন্য সমাজের এমন কোন ঘৃণিত কাজ নেই যে তাদের দ্বারাই হয় না। তাই আজকে আমরা আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দিব ধুমপান করা কুফলতা সম্পর্কে যাতে করে আপনার খুব সহজেই এবং বিয়েতে গিয়ে আপনার ধূমপান ছাড়তে পারেন এবং ধূমপানমুক্ত একটা সমাজ এবং দেশ আমাদেরকে উপহার দিতে পারেন। সেই আশাবাদ আজকে আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দিতেছি ধূমপানের কুফলতা সম্পর্কে এবং কিভাবে আপনি খুব সহজে ধূমপান ছেড়ে দিতে পারেন সেই সম্পর্কে।

যখনই আপনার ধূমপানে কথা মনে হবে এবং আপনার আপনি ধূমপান খেতে মন চাইবে তখনই আপনি চাইলে নোনতা জাতীয় জিনিস ভক্ষণ করতে পারেন যেমন নোনতা চিপস বিস্কুট এবং নোনতা জাতীয় যেকোন দ্রব্য দিয়ে আপনি যদি খেয়ে খেয়ে ফেলেন তাহলে আপনার সেই আর নেশা টা থাকবে না অবশ্যই নেশাটা কেটে যাবে। আপনি চাইলে নিজের মুখের ভেতরে সামান্য পরিমাণে লবণ মেখে নিতে পারেন এবং এটা নিজেই অভ্যস্ত করতে পারেন এবং দীর্ঘকাল অভ্যাস করলে অবশ্যই এটা আপনার ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে তখন স্বাস্থানে ঘটতে পারে কিন্তু অবশ্যই আপনাকে পরিমাণ এবং নিয়ম অনুযায়ী যখন আপনার সিগারেট খাওয়ার পিনিক উঠে যাবে তখন আপনি চাইলে এই লবণ মুখে দিয়ে আপনি আপনার নেশাটাকে কন্ট্রোল করতে পারেন। অথবা আপনার যদি কখনো সিগারেট খাওয়ার চিন্তা মাথায় এসে থাকে তাহলে আপনি চাইলে এক কুচি আদা কেটে সেই আড্ডাটি মুখে ধরে আপনি চাবাইতে থাকতে পারবেন। এতে করে আপনারা সিগারেটের নেশা উঠবে না তবে সেটা একটা নিয়ম এবং দীর্ঘসূত্রের মধ্যে হবে চাইলে হুট করে একদিনই হবে না।

সিগারেটের আগুন

বাংলাদেশের কিছু উন্নত মানের সিগারেটের ব্যান্ড

সিগারেট খাওয়া বাদ দেওয়ার উপায়

পরিকল্পনা তৈরি করতে হবে

তালিকা করুন

ধূমপান ছেড়ে দেওয়ার জন্য খাবার পরিবর্তন

সিগারেট খাওয়ার অপকারিতা

খেলাধুলা ও ধূমপান

 

আপনাকে ধূমপান থেকে বিরত থাকতে হলে অবশ্যই আপনার খেলার প্রতি আসক্ত বাড়াতে হবে সেটা হতে পারে যে কোন ধরনের খেলা ক্রিকেট ফুটবল বলেন ভলিবল বলেন ব্যাডমিন্টন বলেন এবং যেকোনো জাতি এক্সার সাইজ জাতীয় যেকোনো খেলাধুলা হতে পারে। সাথে আপনার ব্যস্ততাও বাড়াতে হবে নিজেকে ব্যস্ত রাখা শিখতে হবে সব সময়। ব্যস্ত থাকতে গিয়ে যদি আপনাকে কোন ধরনের বই পড়তে হয় তাহলে আপনি অবশ্যই বই পড়ে আপনি আপনার সময় গুলো কাটান আশা করি বই পড়া মাধ্যমে আপনার অনেক জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ হবে এবং এই বই একটা আপনার একসময় নেশা হয়ে দাঁড়াবে।এবং চাইলে আপনি খেলাধুলার মাঝে নিজেকে শামিল করতে পারেন কারণ খেলাধুলা মন এবং দেহকে প্রফুল্ল রাখে খেলাধুলা করলে অবশ্যই আপনার শরীরে এনার্জি বেড়ে যাবে এবং আপনি ধূমপান থেকে দূরে থাকতে পারবেন। তাই কথায় আছে না “মাদক ছেড়ে মাঠে চলো সুন্দর একটা পৃথিবী গড়ো” একমাত্র খেলাধুলার পরে মাদকাসক্ত থেকে দূরে রাখতে মানুষকে। তাই আপনার দেহ এবং মন এবং প্রাণকে খেলার মধ্যে নিয়োজিত করুন আশা রাখি আপনার নেশার প্রতি আর আসক্ত হবে না নেশা থেকে আপনি দূরে থাকবেন।

ধূমপান ছাড়ার পরামর্শ

 

যাহারা ধূমপান ছাড়ার পরামর্শ অনলাইনে বিভিন্ন প্ল্যাটফর্ম গুলোতে সার্চ করেন তাই আপনাদেরকে আর কষ্ট করে সার্চ করতে হবে না এখন আপনাদের সামনে আমরা সাজিয়ে গুছিয়ে সুন্দর একটি প্রতিবেদন তৈরি করেছি যার মাধ্যমে আপনি ধূমপান ছাড়া পরামর্শ গুলো সম্পর্কে জানতে পারবেন এবং এইটা জেনে আপনি আপনার বাস্তব জীবনে প্রয়োগ করতে পারবেন। আপনি চাইলে আপনার আশেপাশের বন্ধু-বান্ধব এবং বড় ভাইদের আপনার এই সমস্যাটার কথা শেয়ার করে তাদের কাছ থেকে আপনি সিদ্ধান্ত নিতে পারেন। এবং যারা বিগো থেকে ধূমপান করতে এবং তাদের মধ্যে অনেকে রয়েছে তারা ধূমপান সেটে তারা ভালোর পথে এসেছে তাদের কাছে পরামর্শ নিলে অবশ্যই আপনি আপনার মনকেই রুদ্র কঠিন করতে পারবেন এবং আপনি ধূমপান থেকে দূরে থাকতে পারবেন-

~যে কোন জায়গায় ধূমপান কর্নার থেকে দূরে থাকুন

ধূমপান বিরোধী এবং স্বাস্থ্য সচেতনতার বই পড়তে পারেন

~নিরুপায় হলে সর্বশেষ চিকিৎসকের শরণাপন্ন হয়ে কাউন্সেলিং-এর সহায়তা নিতে পারেন।

~আদা খেতে পারেন। এতে উপস্থিত বেশ কিছু উপাদান নানাভাবে সিগারেট খাওয়ার ইচ্ছাকে দমিয়ে দেয়। আদা চা বা কাঁচা আদা খেতে পারেন।

~নিকোটিনের মতো টক্সিনের সঙ্গে লড়াই করতে প্রতিদিন ভিটামিন এ, সি ও ই সমৃদ্ধ ক্যাপসুল অথবা খাবার খান। এতে সিগারেটের নেশা কমে যাবে।

~মধুতে থাকা ভিটামিন, এনজাইম এবং প্রোটিন শরীর থেকে নিকোটিন বের করে দেয় ও সিগারেট খাওয়ার ইচ্ছাকেও নিয়ন্ত্রণে করে।

পরিশেষে, আশা রাখি ধূমপান থেকে দূরে থাকার জন্য এবং ধূমপানমুক্ত একটা পরিবেশ সমাজ গঠন করার জন্য যেগুলো পরামর্শ দেয়া দরকার আমি আমার প্রতিবেদন মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দিয়েছি আপনারা চাইলে আমাদের এই প্রতিবেদনটি এবং আমাদের কথাটি আপনাদের মনে রেখে আপনার এসব থেকে দূরে থাকতে পারেন এবং আপনি একটি সুশৃঙ্খল সমাজ গঠনে ভূমিকা রাখতে পারেন। তাই আমাদের ওয়েবসাইটের এই প্রতিবেদনটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে লাইক কমেন্ট এবং আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে সহযোগিতা পাশে থাকুন এবং আমাদের উৎসাহ যোগান। আপনাদের সবার সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করে আর আজকের আর্টিকেলটি সমাপ্তি ঘোষনা করতেছি এখানে আল্লাহ হাফেজ ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *